• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

আমেরিকা নয়, বিশ্বের সেরা দেশ সুইজারল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ মার্চ ২০১৭, ০৯:২৭

ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পরপরই ধাক্কা খেলো দেশটির ভাবমূর্তি। বিশ্বের সেরা দেশের তালিকায় তিন ধাপ পিছিয়ে গেছে বিশ্বের সবচেয়ে শক্তিধর এ দেশটি।

সম্প্রতি ইউএস নিউজ ও ওয়ার্ল্ড রিপোর্ট বিশ্বের নানা দেশের র‌্যাংকিং নিয়ে সমীক্ষা চালায়। আর তাতেই উঠে আসে এ তথ্য। এ সমীক্ষায় সহায়তা করেছে পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের হোয়ার্টন স্কুল ও বিশ্বের অগ্রণী ব্র্যান্ড বিষয়ক পরামর্শদাতা বিএভি কনসালটেন্ট।

এ অনলাইন সমীক্ষায় অংশ নিয়েছেন ৩৬টি দেশের মোট ২১,৩৭২ জন। আমেরিকা, এশিয়া, ইউরোপ এবং মধ্য এশিয়া ও আফ্রিকার মানুষজন তাদের মত জানিয়েছেন।

এ সমীক্ষা অনুসারে বিশ্বের সেরা দেশ হলো সুইজারল্যান্ড। সুইজারল্যান্ডের পরেই রয়েছে কানাডা ও ব্রিটেন। আমেরিকার অবস্থান সাত নম্বরে, যা গেলো বছর ছিলো চারে। এ বছর আমেরিকার আগে জায়গা পেয়েছে জার্মানি, জাপান ও সুইডেন।

সমীক্ষায় অংশগ্রহণকারী প্রায় ৭৫ শতাংশের মতে, ২০১৬-র প্রেসিডেন্ট নির্বাচনের পর আমেরিকার সরকারের উপর কিছুটা হলেও আস্থা হারিয়েছেন তারা। এছাড়াও ব্যবসা, নাগরিকত্ব, ট্যুরিজম, শিক্ষা, প্রশাসনিক স্তরে স্বচ্ছতার প্রশ্নে নম্বর কমেছে ট্রাম্পের দেশের।

চলতি বছরে মোট ৮০টি দেশকে এই সমীক্ষার তালিকাভুক্ত করা হয়েছে। গেলো বছরে এই তালিকায় স্থান পেয়েছিল ৬০টি দেশ।

এফএস/আরকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh