• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

৮০ বাজপাখি নিয়ে সৌদি যুবরাজের বিমান সফর

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৪ মার্চ ২০১৭, ১৩:০২

সৌদি যুবরাজ বলে কথা। তার কাছে এত টাকা আছে যে গুনে শেষ করা যাবে না। আর সে ভেবেও পায় না এত টাকা দিয়ে কি করবে। তবে টাকা সে কোথাও জমা না রেখে এমন সব কাজ করে যা শুনে যে কেউ চমকে উঠবে।

সৌদিআরবে উচ্চবিত্তদের কাছে বাজপাখি পোষা একটি দারুণ শখের বেপার। এর কারণ ইউনাইটেড আরব এমিরেটসের জাতীয় প্রতীক হল বাজপাখি। তাই এই পাখিকে পোষা সেখানকার মানুষের একটি শখের বিষয়।

ঠিক তেমনি এ রাজপুত্রেরও আছে ৮০ টি পোষা বাজ পাখি।হঠাৎ তার খেয়াল হলো যে, পোষা বাজ পাখি নিয়ে সে ঘুরতে বের হবে।তাই ৮০ টি প্লেনের টিকিট কেটে ফেললো তার প্রিয় বাজপাখিদের জন্য!

শুনলে অবাক হবেন সৌদি প্রিন্সের প্রতিটি বাজ পাখির রয়েছে নিজস্ব পাসপোর্ট । আর এই বিশেষ পাসপোর্টগুলির মেয়াদ ৩ বছর। তবে পাখিদের এ পাসপোর্ট করার পেছনে একটি বিশেষ কারণ হলো সৌদি আরব থেকে প্রচুর পরিমাণ বাজপাখি অন্য দেশে পাচার হয়। এটি আটকাতেই এমন নিয়ম করা হয়েছে। বাজপাখি বলে তাতে কি? প্লেনে যেতে হলে তো নিয়ম পালন করতেই হবে। এয়ারপোর্টে সাধারণ যাত্রীদের যেমন সিকিউরিটি চেক হয়, তেমনি এই পাখিদেরও পরীক্ষা করা হয়। দেখা হয় তাদের শরীরে কিছু লুকানো আছে কিনা। আর সঙ্গে থাকতে হবে সরকার প্রদত্ত পাসপোর্ট। যেটি ছাড়া ভ্রমণ করাই সম্ভব না।

তবে পাখি বলে তারা কিন্তু যে কোনো দেশে যেতে পারবে না। এ বিশেষ পাসপোর্টের সাহায্যে বাজপাখিরা বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব, পাকিস্তান, সিরিয়া এবং মরক্কো যেতে পারে। এ দেশগুলি বাদে বাকি যে কোনো দেশে যাওয়া এদের জন্য নিষিদ্ধ।

আরকে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh