• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ট্রাম্পের মনোযোগ প্রতিরক্ষা খাতে

অনলাইন ডেস্ক
  ২৮ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:৫৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটু বেশিই মনোযোগী সামরিক খাতে। মঙ্গলবারে কংগ্রেসের সামনে তিনি প্রথম ভাষণ দিতে যাচ্ছেন। আর ধারণা করা হচ্ছে ওই ভাষণে বাজেটে সামরিক খাতে বড় অংকের বৃদ্ধির কথা বলবেন তিনি। ওই অতিরিক্ত খরচের অর্থ আসবে বৈদেশিক ত্রাণ ও পরিবেশ রক্ষার বিভিন্ন কার্যক্রমে বরাদ্দ কমানোর মাধ্যমে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি শন স্পাইসার সংবাদ সম্মেলনে বললেন, ‘প্রেসিডেন্ট দেশের প্রতি এক আশাবাদী দৃষ্টিভঙ্গি তুলে ধরবেন।’ এর মধ্য দিয়ে ‘মার্কিন চেতনা’উজ্জীবিত হবে।

ট্রাম্পের বৃহৎ সামরিক অবকাঠামো গড়ে তোলা নিয়ে প্রশ্ন করা হলে স্পাইসার বলেন, এ নিয়ে কংগ্রেসে দীর্ঘ-মেয়াদী আলোচনা করা হবে। ট্রাম্পকে তার বাজেট পাস করাতে কংগ্রেসের সমর্থন জরুরি। কংগ্রেসের উভয় কক্ষে রিপাবলিকানরা ক্ষমতাসীন হলেও তারা সবাই ট্রাম্পের কথার সঙ্গে একমত পোষণ করেন না।

স্পাইসার আরো বলেন, ট্রাম্প এক ‘শক্তিশালী কর্মপরিকল্পনা’গড়ে তুলে দৃঢ় পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছেন। এরমধ্যে রয়েছে, কর পুনর্গঠন, কর্মসংস্থান সৃষ্টি, স্বাস্থ্যনীতি পুনর্গঠন, শিক্ষার অধিকার এবং সামরিক খাত পুনর্গঠন।

সোমবার ট্রাম্প স্থানীয় গভর্নর এবং স্বাস্থ্য বিমা কোম্পানির সঙ্গে বৈঠক করলেন। পূর্ববর্তী স্বাস্থ্যনীতি ‘ওবামা কেয়ার’সম্পর্কে তিনি বললেন, ‘আমাকে বলতেই হবে, বিষয়টি অত্যন্ত জটিল।’

ট্রাম্প আরো বলেন, ‘ এবারের বাজেট হবে জনরক্ষা ও জাতীয় সুরক্ষার বাজেট। মার্কিন সেনাবাহিনীকে নতুন করে গড়ে তুলতে এবারের বাজেটে প্রতিরক্ষা খাতে ঐতিহাসিকভাবে বড় অংকের বৃদ্ধি দেখা যাবে।’

এপি /জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh