• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

হাত কাটা যেতে পারে মুক্তামনির!

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ আগস্ট ২০১৭, ১৩:৫৯

বিরল রোগে আক্রান্ত সাতক্ষীরার শিশু মুক্তামনির হাতের অপারেশন হবে শনিবার। আশঙ্কা করা হচ্ছে, অপারেশনের সময় হয়তো তার হাত কেটে ফেলতে হতে পারে। জানালেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

তিনি বলেন, সব ধরনের ঝুঁকি মেনে নিয়েই সাবধানতার সঙ্গে শনিবার মুক্তামনির মূল অপারেশন করা হবে। এরইমধ্যে দরকারি সব ব্যবস্থা নেয়া হয়েছে। তবে অপারেশনের আগে বাবা-মার সঙ্গে কথা বলে অনুমতি নেয়া হবে।

সামন্ত লাল সেন বলেন, আমরা দুপুরের দিকে মুক্তামনির বায়োপসি রিপোর্ট হাতে পেয়েছি। ওই রিপোর্টে মুক্তামনির রক্তনালীতে টিউমার ধরা পড়েছে।

গেলো ৬ আগস্ট শনিবার ১৩ সদস্যের বিশেষজ্ঞ চিকিৎসক দীর্ঘ সময় মুক্তামনির বায়োপসি করেন। আজ সেই রিপোর্ট চিকিৎসকদের হাতে আসে। তাতে মুক্তামনির রক্তনালীতে টিউমার ধরা পড়ে।

বিরল রোগে আক্রান্ত মুক্তামনি সাতক্ষীরার সদর উপজেলার কামারবায়সা গ্রামের মুদি দোকানি ইব্রাহীম হোসেনের মেয়ে। তার বয়স মাত্র ১২ বছর। জন্মের দেড় বছর পর মুক্তামনির হাতে ছোট মার্বেলের মতো গোটা দেখা দেয়। এরপর থেকে সেটি বাড়তে থাকে।

দেশের বিভিন্ন হাসপাতালে নিয়েও তার কোনো চিকিৎসা হয়নি। ধীরে ধীরে তার আক্রান্ত ডান হাত ছোট আকারের গাছের গুড়ির মতো রূপ নেয়। এতে পচন ধরে এবং পোকা জন্ম নিতে দেখা গেছে। দিন রাত চুলকানি ও যন্ত্রণায় অস্থির হয়ে থাকতো মুক্তামনি।

তার এ বিরল রোগ নিয়ে দেশের বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। এরপরই তাকে ঢাকায় পাঠিয়ে সরকারি ব্যবস্থাপনায় চিকিৎসার উদ্যোগ নেয় স্বাস্থ্য মন্ত্রণালয়। এরপর ১১ জুলাই মুক্তামনিকে ঢাকা মেডিক্যালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়।

এইচটি/সি

মন্তব্য করুন

daraz
  • রোগব্যাধি এর পাঠক প্রিয়
X
Fresh