• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বর্জ্য বাণিজ্যেও আঙ্গুল ফুলে কলাগাছ!

জাহিদ রহমান, আরটিভি

  ০৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:২৯

রাজধানীতে বর্জ্য বাণিজ্য করে কিছু লোক ‘আঙ্গুল ফুলে কলাগাছ’ হলেও আবর্জনা সংগ্রহকারীরা বঞ্চিত ন্যায্য মজুরি ও সমাজের সুদৃষ্টি থেকে। এজন্য সিটি করপোরেশনের খামখেয়ালীপনাকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

জীবন-জীবিকার তাগিদে রাজধানীর অলিগলিতে বাসাবাড়ির ময়লা সংগ্রহে উদয়াস্ত সংগ্রাম করেন এসব মানুষ। কীভাবে চলে তাদের সংসার? কতো টাকাই বা বেতন পান? সমাজের নানা শ্রেণি-পেশার মানুষই বা কী চোখে দেখেন তাদের?

জানা গেছে, ময়লা থেকে বেরুনো ভাঙারি বিক্রি করেও কিছু টাকা পাওয়া যায়। যাকে পুঁজি করেও তাদের পেছনের মানুষগুলো সুবিধা নেয়। পাড়া-মহল্লা থেকে ওঠানো বর্জ্য সংগ্রহের টাকা যে কেবল প্রভাবশালীরাই পান তা নয়, বড়বড় সোসাইটির তহবিলেও এর বড় এক অংশ জমা পড়ে। এ যেনো কিছু শ্রেণির প্রকাশ্য বর্জ্য বাণিজ্য।

নিয়ন্ত্রণহীন এমন ব্যবস্থার জন্য সিটি করপোরেশনকে পুরোপুরি দায়ী করলেন স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ। তিনি বললেন, যারা বর্জ্য নিয়ে কাজ করছেন, এদের জবাবদিহিতা ও দায়বদ্ধতা নাই। বর্জ্য নিয়ে এলাকায় মারামারি পর্যন্ত লেগে যায়। এখানে সিটি করপোরেশনের কোন নিয়ন্ত্রণ নেই। সব দেখেও না দেখার ভান করা সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের আচরণে এমন সন্দেহ হওয়াও স্বাভাবিক।

তবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মেসবাহুল ইসলাম বলেন, সবকিছু নিয়ন্ত্রণেই আছে। কোন না কোন ভাবে সিটি করপোরেশনের ব্যবস্থাপনা বিভাগের সাথে তারা সংযুক্ত।


এসজে/এসএস

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh