• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

সড়কের আইন-নিয়ম সবই জানা, তবে হয় না মানা (ভিডিও)

সেলিম মালিক

  ২২ অক্টোবর ২০১৮, ১২:২৬

সড়কে চলাচলের বিভিন্ন রকমের দিকনির্দেশনা দেয়া আছে, যা যানবাহনের চালক ও পথচারী উভয়েরই অনেকাংশে জানা। কিন্তু যানবাহনের চালক ও পথচারীদের নানা রকমের স্বেচ্ছাচারিতার জন্য সড়কে শৃঙ্খলা নেই। এর মূল কারণ আইন অমান্য করার একধরণের প্রবণতা। ইদানীং রাজধানীর রাস্তায় চালক, পথচারি কেউই আইন মানছেন না। ফলে, নিরাপদ সড়কের জন্য কর্তৃপক্ষের নেয়া কোনও পদক্ষেপই কাজে আসছে না। এছাড়া নির্ধারিত স্থান দিয়ে নিরাপদে রাস্তা পার হওয়ার জন্য রয়েছে জেব্রা ক্রসিং থাকলেও বেশিরভাগ সময়ই জেব্রা ক্রসিংগুলো যানবাহনের দখলে থাকে।

তবে বিশেষজ্ঞরা মনে করেন, দুর্ঘটনা রোধে আইন ভঙ্গকারী চালকের পাশাপাশি আইন অমান্যকারী পথচারীদেরও শাস্তির আওতায় আনতে হবে।

মাথার উপরে ফুটওভার ব্রিজ থাকলেও নিচ দিয়ে রাস্তা পার হচ্ছেন অনেক পথচারী। রাজধানীর নিউমার্কেট, ধানমন্ডি, কারওয়ান বাজারে এমন ঘটনা অহরহ দেখা যায়। সরেজমিনে দেখা যায়, ধানমন্ডির সোবহানবাগে কাঁটাতারের বেড়া ভেদ করে পার হচ্ছেন অনেক পথাচারী। আর এসব কারনেই ঘটছে দুর্ঘটনা। পরিসংখ্যান বলছে, সারা দেশে প্রতিদিন গড়ে ৯ জন সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান।

তবে এক্ষেত্রে পথচারীদের কেউ কেউ জেব্রা ক্রসিংগুলো যানবাহনের দখলে থাকা আর পুলিশ যথাযথ দায়িত্ব পালন না করার কথা তুলে ধরেন।

রাজধানীর কারওরান বাজার সংলগ্ন রাস্তায় দায়িত্বরত ট্রাফিক পুলিশের এক কর্মকর্তা বলেন, পথচারীদের জন্য জেব্রা ক্রসিং গাড়িমুক্ত করা আছে। তারপরেও তারা নিরাপত্তার তোয়াক্কা না করে, ঝুঁকি নিয়েই রাস্তা পার হচ্ছেন। এত করে বলার পরেও পথচারীরা শোনেন না, আর আমরা তো তাদের সঙ্গে ঝগড়া করতে পারি না।

বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক সাইফুল নেওয়াজ বলেন, ‘বাস থামার নির্দিষ্ট কোনও পয়েন্ট নেই। কোথায় গাড়ি থামবে তা বলা নেই। বাসগুলো একজন অন্যজনকে বাধা দিয়ে রাস্তার মাঝখানে থেমে যায়, ফলে যানজট যেমন হচ্ছে, সড়ক দুর্ঘটনাও হচ্ছে। এছাড়া যেসব পথচারী জোর করে আইন অমান্য করে, তাদেরও কিছুটা শাস্তি বা জবাবদিহিতার আওতায় আনতে হবে। তাদের বিভিন্ন মেয়াদে শাস্তির ব্যবস্থা করতে হবে, শুধুমাত্র টাকা দিয়ে নয়, কৌশলগত উপায়ে আইন মানতে বাধ্য করতে হবে।’

উল্লেখ্য, গত ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহন লিমিটেডের একটি বাসের চাপায় দুই শিক্ষার্থী নিহত ও বেশ কয়েকজন আহত হন। ওই ঘটনার প্রতিবাদে সারা দেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা সড়ক নেমে বিক্ষোভ করে। সড়কে অনেকাংশে শৃঙ্খলা ফিরিয়ে আনে। প্রশাসনও তৎপর হয়। পরবর্তীতে ট্রাফিক পুলিশের ট্রাফিক সপ্তাহের সময় বাড়িয়ে বিভিন্ন মেয়াদী অভিযান চলে। আগস্ট ও সেপ্টেম্বর মাসে রাজধানীতে ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে মামলা হয়েছে আড়াই লাখের বেশি। জরিমানা আদায় হয়েছে প্রায় ১৭ কোটি টাকা।

আরও পড়ুন :

জিএ / জেএইচ

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
থ্রি-হুইলার ও ট্রলির মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ 
বাসচাপায় প্রাণ গেল ২ মোটরসাইকেল আরোহীর
ঝালকাঠিতে নিহতের পরিবার পাবে ৫ লাখ টাকা
দাঁড়িয়ে থাকা ট্রাকে মোটরসাইকেলের ধাক্কা, নিহত ২
X
Fresh