• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

লাগামহীন ইংলিশ মিডিয়াম স্কুল : পরিণাম হতে পারে ভয়ঙ্কর

নাজিব ফরায়েজী

  ২৪ নভেম্বর ২০১৬, ১০:৪৮

বিদেশি কারিকুলামে ইংলিশ মিডিয়াম শিক্ষার পুরোটাই বাণিজ্যিক। এতে দেশিয় সংস্কৃতির তেমন ছাপ না থাকায় শিক্ষার্থীরা বেড়ে উঠছে বিদেশি সংস্কৃতিকে ধারণ করে। এ ধারার পাঠ্যক্রম, পরীক্ষা বা ফলাফল কোনো কিছুতেই রাষ্ট্রের কোনো কর্তৃত্ব নেই। লাগামহীনভাবে ছেড়ে দিলে এর পরিণাম ‘ভয়ঙ্কর’ হতে পারে বলেন মনে করেন শিক্ষাবিদরা। বাড়াতে হবে নজরদারি।

এমনই একটি স্কুল রাজধানীর ধানমন্ডির ‘ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড’ইংলিশ মিডিয়াম স্কুল। এখানে কি পড়ানো হয়, তা জানতে প্রতিষ্ঠানটিতে ঢুকতেই শুরু হয় নানা তালবাহানা।

বিদেশি কারিকুলামে পড়ানো প্রতিষ্ঠানটিতে নেই জাতীয় পতাকা। অনুসন্ধানে জানা গেলো কোনো শিক্ষাবোর্ডে স্কুলটির কোনো রেজিস্ট্রেশন নেই। অথচ ধানমন্ডির বাইরে মিরপুর-ওয়ারীসহ রাজধানীতে আরো কয়েকটি শাখা আছে!

ধানমন্ডির আরেক স্কুল, ‘অক্সফোর্ড ইন্টারন্যাশনাল’-এ গেলে, প্রতিষ্ঠানের কোনো কর্মকর্তা কথা বলতেই রাজি হলেন না।

আর ‘লেক হেড গ্রামার’ স্কুলের ধানমন্ডি শাখায় গেলে বলা হয় গুলশান শাখায় যোগাযোগ করতে। কিন্তু সেখানে গিয়েও লাভ হয়নি। নিরাপত্তারক্ষীরা জানালেন কেউ কথা বলবেন না!

তবে ব্যতিক্রমও পাওয়া গেলো। মোহাম্মদপুরে ‘একাডেমিয়া ইংলিশ মিডিয়াম স্কুল’। প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তাদের সঙ্গে কথা হয় খোলামেলা।

দেশে কতটি ইংলিশ মিডিয়াম শিক্ষাপ্রতিষ্ঠান আছে, তার কোনো তথ্য নেই সরকারের কাছে। ঢাকা শিক্ষাবোর্ড বলছে তারা এ পর্যন্ত ৯৪টির রেজিস্ট্রেশন দিয়েছে। অথচ সারাদেশে এমন শত শত শিক্ষা প্রতিষ্ঠান ছড়িয়ে আছে।

ইংলিশ মিডিয়াম স্কুল-কলেজ নিয়ে রাষ্ট্রের এমন উদাসীনতার পরিণাম ‘ভয়ঙ্কর’ হতে পারে বলে সতর্ক করলেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

তাই সব ধারার শিক্ষায়, সুনির্দিষ্ট ও অভিন্ন পাঠ্যক্রম চালুর পরামর্শ দিলেন তিনি।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh