• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

কারওয়ান বাজারে ভ্রাম্যমাণ দোকান, আড়ালে থেকে চলে চাঁদা আদায়

সোহেল রানা

  ০৩ অক্টোবর ২০১৮, ২২:০৩

কারওয়ান বাজারে রাস্তায় ভ্রাম্যমাণ দোকান বসিয়ে রমরমা বাণিজ্য করছে একটি অসাধু চক্র। পুলিশ, ইজারাদার, লাইনম্যান ও সিটি করপোরেশনকে ম্যানেজ করে এসব অবৈধ্য দোকান চলছে। প্রকাশ্যে কোনও রাজনৈতিক দল চাঁদা নিতে না আসলেও, লাইনম্যান এবং ব্যবসায়ী সমিতিদের মাধ্যমে এইসব টাকা শেষ পর্যন্ত রাজনৈতিক নেতাদের হাতে যায় বলে দাবি একাধিক ভ্রাম্যমাণ ব্যবসায়ীদের।

কারওয়ান বাজারে সবজি আড়ৎয়ের সামনের সড়ক দখল করে দীর্ঘদিন ধরেই ফল বিক্রি করছেন রাহান ব্যাপারি। তিনি বলেন, এই জায়গাটিতে বসতে তাদের প্রত্যেককে প্রতিদিন গুনতে হচ্ছে তিন থেকে চারশ’ টাকা পর্যন্ত। এসব টাকার ভাগ পুলিশ থেকে শুরু করে সবার পকেটেই যায়। চাঁদাবাজির বিশাল অর্থ ভাগাভাগি করে নিচ্ছে পুলিশের কিছু অসাধু কর্মকর্তা, রাজনৈতিক দলের এক শ্রেণির প্রভাবশালী নেতাকর্মী ও হকার সংগঠনের নেতারা। এর বিনিময়ে লাইনম্যান বা চাঁদা আদায়কারীদের আর্থিক সহযোগিতা করে থাকে।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সামনের এই সড়কে প্রতিদিন ফল ও ডাব বিক্রি করেন, প্রায় ২০ জন। তাদেরকেও প্রতিদিন চাঁদা দিতে হচ্ছে তিন থেকে চারশ’ টাকা পর্যন্ত।

এসব চাঁদা নিতে পুলিশ, ইজারাদার কিংবা রাজনৈতিক নেতারা প্রকাশ্যে আসেন না। ব্যবসায়ীদের পক্ষ থেকেই চাঁদা তুলে দেয়া হয় বলে দাবি করেন তারাও। ব্যবসার ধরন বুঝে জনপ্রতি একশ থেকে চারশ করে চাঁদা আদায় করা হচ্ছে। যারা চাঁদা দিতে অস্বীকার করে তাদেরকে লাঞ্ছিত করা হয় এবং ব্যবসা ছাড়তে বাধ্য করা হয়।

এছাড়াও চারুলতা হোটেলের সামনের পার্কিংয়ের জায়গা দখল করে গড়ে উঠেছে ডাবের ব্যবসা। তারাও টাকা দিয়ে ম্যানেজ করছেন সবাইকে।

কিচেন মার্কেটের পাশের সড়কে গড়ে উঠা ডাবের দোকানদার বলেন, প্রতিদিন চাঁদা বাবদ খরচ হয় প্রায় পাঁচশ টাকা। যা মাস শেষে সিটি করপোরেশনের মার্কেটের দোকানের চেয়েও বেশি খরচ হচ্ছে বলে জানান তারা।

ঢাকা উত্তর সিটি করপোরেশন অঞ্চল-৫ এর আঞ্চলিক প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম অজিয়র রহমান জানান, ভ্রাম্যমাণ ব্যবসায়ীদের উচ্ছেদ করতে প্রতিনিয়তই অভিযান পরিচালনা করা হচ্ছে। হকাররা বাজারে অবৈধ্য ব্যবসা করে আর দোষ চাপায় স্থানীয় প্রভাবশালীদের উপর। বাজারে হকার বসা অবৈধ্য। এখন অবৈধ্য ব্যবসা করলে সবাই সুযোগ নেবে। অবৈধ্য ব্যবসা না থাকলে আর কোনও কিছু বলার সুযোগ থাকে না।

মার্কেটের বৈধ-ব্যবসায়ীদের দাবি, সড়ক দখল করে গড়ে ওঠা এসব ভ্রাম্যমাণ ব্যবসায়ীদের উচ্ছেদ করে ব্যবসার পরিবেশ তৈরি করতে হবে। এ জন্য সংশ্লিষ্টদের এয়ি আসতে হবে।

আরও পড়ুন :

আরসি/ জেএইচ

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জোরেশোরে চলছে কারওয়ান বাজার সরিয়ে নেওয়ার কাজ (ভিডিও)
মেলার চাঁদা নিয়ে বিরোধ, মাদরাসাছাত্রকে ছুরিকাঘাতে হত্যা
রাজধানীতে ঈদ বকশিশের নামে চলছে চাঁদাবাজি
ঈদের পর কারওয়ান বাজার স্থানান্তর কাজ শুরু হবে
X
Fresh