• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

সড়ক দুর্ঘটনা রোধে শুধু চালক নয়, সংশ্লিষ্টদেরও আইনের আওতায় আনতে হবে

নাজিব ফরায়েজী

  ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৮:১৪

সড়ক দুর্ঘটনার জন্য কেবল চালক নয়, মালিক, পথচারী ও সরকারি সংস্থাগুলোও দায়ী। অথচ নতুন সড়ক পরিবহন আইনে, চালকের বাইরে অন্য কাউকে দুর্ঘটনার জন্য দায়ী করার বিধান রাখা হয়নি। বিশেষজ্ঞরা বলছেন, দুর্ঘটনার সব দায় চালককে দিয়ে আইন করা হলে, নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব হবে না।

‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের পর, দুর্ঘটনারোধে ‘সড়ক পরিবহন আইন’ সংশোধনের উদ্যোগ নেয় সরকার। মন্ত্রিসভায় অনুমোদনের পর এখন তা জাতীয় সংসদে পাশের অপেক্ষায়। আইনে বেপরোয়া গাড়ি চালানো ও অবহেলার জন্য দুর্ঘটনা ঘটলে, চালককে সর্বোচ্চ পাঁচ বছরের জেল ও অর্থদণ্ডের বিধান রাখা হয়েছে। কিন্তু চালকরা বলছেন, দুর্ঘটনার দায় কেবল তাদের একার নয়।

আব্দুর রহিম নামে এক গাড়িচালক আরটিভি অনলাইনকে বলেন, মালিককে বললাম আমার ব্রেকটা খারাপ ঠিক করে দেন। তখন তারা বলে যান, একটা ট্রিপ মেরে আসেন। কিন্তু পথে দুর্ঘটনা ঘটলে একটা ট্রিপ মারারও হয়তো সৌভাগ্য হয় না। এখানে উচিত মালিক ও চালককে সচেতন হতে হবে।

বাস চালক মহসীন হোসেন আরটিভি অনলাইনকে বলেন, সব দোষ গাড়িচালকদের ওপর দিলে হবে না। বাস স্টপেজ নাই। অনেক সময় দেখা যায় রাস্তায় হঠাৎ কাটা ছেড়া হয়, গর্ত থাকে। সেসময় গাড়িচালক গাড়ি নিয়ন্ত্রণ করতে পারে না তখন দুর্ঘটনা ঘটে।
------------------------------------------------------------------
আরও পড়ুন : নষ্ট মোবাইল ফোনও হতে পারে ভয়াবহ
------------------------------------------------------------------