বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা (ভিডিও)

প্রকাশ | ১৮ জুলাই ২০১৮, ০৯:৪২ | আপডেট: ১৮ জুলাই ২০১৮, ১২:৫১

আরটিভি অনলাইন রিপোর্ট

রাজধানীতে এবছর ডেঙ্গু জ্বরের প্রকোপ বেড়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী চলতি জুলাই মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত অন্তত ৪শ’ রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন, যাদের মধ্যে চার জন মারাও গেছেন। 

ময়লা আবর্জনায় ঠাসা রাজধানীর ডোবা-নালা আর জমে থাকা স্বচ্ছ পানিতে খুব সহজেই বংশ বিস্তার করে এডিস মশা। তার ওপর বৃষ্টিতে ডেঙ্গুর বাহক এডিস মশার প্রকোপ আরও বেড়েছে। 

স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী জুন মাসে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত আড়াইশ জন চিকিৎসা নিয়েছেন। আর জুলাই মাসের শুরুর দু’দিনেই আক্রান্ত হয়েছেন ৩৯ জন। মাসের প্রথম সপ্তাহে যা ঠেকেছে প্রায় চারশ জনে। এদের মধ্যে মারা গেছেন অন্তত চার জন রোগী।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ বলেন, মাঝে-মধ্যে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টির পানি যদি না জমে থাকতো তাহলে ডেঙ্গুর জ্বরে আক্রান্তে সংখ্যা কম হতো। বৃষ্টির জমা পানিতে মশা হচ্ছে।  

--------------------------------------------------------
আরও পড়ুন :  পবিত্র মক্কায় এক বাংলাদেশি হাজির মৃত্যু
--------------------------------------------------------

তিনি আরও বলেন, ডেঙ্গুর হাত থেকে বাঁচতে সবাইকেই সচেতন হতে হবে। দিনে ঘুমালেও মশারি ব্যবহার করা উচিৎ। ঘরের সবজায়গায় পরিষ্কার রাখতে হবে।

এদিকে এডিস মশার প্রজনন ক্ষেত্র ধ্বংসে বর্ষার শুরু থেকেই কাজ শুরু করছে ঢাকার দুই সিটি করপোরেশন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল বলেন, আমরা মশা মারতে কাজ করে যাচ্ছি। সকাল বিকেল সময়মত মশার ওষুধ দেয়া হচ্ছে। প্রত্যেক ওয়ার্ডে আমার সাতজন করে একটি টিম করে দিয়েছি। তারা সবাই ওয়ার্ডের অন্তত ১শ’ বাড়ি ভিজিট করবে।    

তিনি আরও বলেন, ডেঙ্গু প্রতিরোধে কেবল কর্তৃপক্ষের উদ্যোগই যথেষ্ট নয়। জমে থাকা পানিতে যেন মশা বংশবিস্তার করতে না পারে, আর দিনের বেলায় যেন মশা না কামড়ায়, তা নিশ্চিত করতে হবে সবাইকে।

এসএস