• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

চার লেনে ঢাকা-টাঙ্গাইল আর অব্যবস্থাপনায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট (ভিডিও)

জুলহাস কবীর

  ১১ জুন ২০১৮, ১৮:৪৬

ঈদের ছুটি পরিবারের সঙ্গে কাটাতে ইতোমধ্যে ঘরে ফিরতে শুরু করেছেন রাজধানীবাসী। কিন্তু এক্ষেত্রে তীব্র যানজট তাদের প্রতিপক্ষ হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন তারা। বিশেষ করে, যানজটের মুখোমুখি হতে পারেন ঢাকা-টাঙ্গাইল এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রীরা।

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে চার লেনের বেশকিছু অংশের কাজ শেষ হওয়ায় এর সুবিধা পাওয়া গেলেও কয়েকটি জায়গার যানজট নিয়ন্ত্রণের বাইরে থাকতে পারে। কারণ ডিভাইডারগুলোর কাজ এখনও শেষ হয়নি।

মহাসড়ককে যানজট ও দুর্ঘটনামুক্ত রাখতে স্থানীয় প্রশাসন সব ধরনের সহযোগী করবে বলে জানিয়েছেন টাঙ্গাইল জেলা প্রশাসক খান মো. নুরুল আমিন। তিনি বলেন, আমরা গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো চিহ্নিত করেছি। পয়েন্টগুলোতে পুলিশ এবং আনসার মোতায়েন করা হবে।

অন্যদিকে, মেঘনা সেতুর টোল প্লাজাতে অব্যবস্থাপনার কারণে তীব্র যানজটে পড়তে হতে পারে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রীদের। বিশেষ করে দাউদকান্দির মেঘনা সেতুর টোল প্লাজাতে অব্যবস্থাপনা চোখে পড়ার মতো। খালি ট্রাককেও পাঠানো হচ্ছে ওজন স্কেলে। এতে আরও দীর্ঘ হতে পারে যানজট।

ঈদে যানজটমুক্ত মহাসড়ক নিশ্চিত করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে দাবি প্রকল্প কর্মকর্তাদের। সাসেক সড়ক সংযোগ প্রকল্পের ব্যবস্থাপক রেজাউল আলম বলেন, সড়ক বিভাজনের কাজ চলছে। যে অংশের কাজ শেষ করা সম্ভব হবে না, সেই অংশে অস্থায়ী বিভাজন দেয়া হবে।

ঈদে মহাসড়কের অব্যবস্থাপনা নিয়ন্ত্রণে রাখতে না পারলে দুর্ভোগ বাড়বে বলে মনে করেন সড়ক ও পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক ড. সামছুল হক। তিনি বলেন, ঈদের সময় যেহেতু মাত্রাতিরিক্ত যানবাহনের চাপ থাকে, সেহেতু সেটা আগে থেকেই নিয়ন্ত্রণের ব্যবস্থা করতে হবে।

যানজটমুক্ত মহাসড়ক নিশ্চিত করতে কোনও ধরনের অব্যবস্থাপনাকে মন্ত্রণালয় প্রশ্রয় দেবে না বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম।

খালি ট্রাক ওজন স্কেলে পাঠানোর বিষয়ে তিনি বলেন, এই ধরনের অভিযোগ প্রথমবারের মতো পেলাম। বিষয়টি খতিয়ে দেখে যথাযথ পদক্ষেপ নেয়া হবে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুই ঘণ্টা পর ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যান চলাচল স্বাভাবিক
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১০ কিলোমিটার এলাকাজুড়ে যানজট
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ২৫ কিলোমিটার যানজট
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে তীব্র যানজট, ভোগান্তি চরমে
X
Fresh