• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

শাহজালালে ৩৬ বছরের রাডার দিয়ে এখনও চলছে আকাশ পথ নিয়ন্ত্রণ

জুলহাস কবীর

  ০৫ মে ২০১৮, ১৬:০৮

৩৬ বছরের ত্রুটিপূর্ণ পুরনো রাডার এবং ম্যানুয়াল এটিসি (এয়ার ট্রাফিক কন্ট্রোল) দিয়ে চলছে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে উড়োজাহাজের উড্ডয়ন, অবতরণ ও আকাশ পথের নিয়ন্ত্রণ কাজ। কয়েক দফায় সংস্কারের পরও ফেরেনি আগের সক্ষমতা। বড় ধরনের দুর্ঘটনা কিংবা ঝুঁকি এড়াতে দ্রুতই নতুন রাডার কেনার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

গেলো ১২ মার্চ নেপালের ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলার উড়োজাহাজ বিধ্বস্তের পর নড়েচড়ে বসেছে বিশ্বের এভিয়েশন সেক্টর। আলোচনায় এসেছে বিমানবন্দরটির অব্যবস্থাপনা, নিরাপদে উড়োজাহাজ অবতরণের ক্ষেত্রে প্রযুক্তিগত নানা সীমাবদ্ধতা।

এই ঘটনার পর প্রশ্ন উঠেছে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজ পরিচালন ব্যবস্থা কতটা আধুনিক। প্রশ্ন উঠছে ৩৬ বছরের পুরনো রাডার দিয়ে আকাশ পথের নিয়ন্ত্রণ কাজ কতটা নিরাপদ তা নিয়েও।

১৯৮৪ সালে ফরাসি সরকারের অনুদানে প্রাইমারি রাডার এবং ১০ বছরের আয়ুষ্কাল সম্পন্ন সেকেন্ডারি রাডারটি স্থাপন করা হয় ১৯৮৬ সালে। প্রাইমারি ও সেকেন্ডারি রাডারের সমন্বয়ে গঠিত এই রাডারটির মেয়াদ শেষ হওয়ার পর গেলো কয়েক বছরে মোটা অঙ্কের অর্থ ব্যয় করে বেশ কয়েকবার সেটি সংস্কার করেছে কর্তৃপক্ষ।