• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশ বিমানে ওয়াইফাই সেবা, পারবেন ফোনে কথা বলতেও

জুলহাস কবীর

  ০১ মে ২০১৮, ২০:৩৯

কেবল আরামের ভ্রমণই নয়, ইন্টারনেট, টেলিফোন, টেলিভিশন দেখার সুযোগসহ সর্বাধুনিক প্রযুক্তির ড্রিমলাইনার উড়োজাহাজ যুক্ত হতে যাচ্ছে বিমান বাংলাদেশের বহরে।

বিশেষজ্ঞরা বলছেন, চতুর্থ প্রজন্মের এই উড়োজাহাজের সব সেবা নিশ্চিত করা গেলে পাল্টে দেয়া যাবে বিমানের সেবার অতীত ভাবমূর্তি।

এখন আকাশভ্রমণে আরাম মিলবে ষোলআনাই। কেবল আরামই নয়, চাইলে প্রিয়জনের সঙ্গে টেলিফোনে কথা বলার সুযোগও থাকবে। আছে ৪৩ হাজার মিটার উপরে ফ্রি ওয়াইফাই ব্যবহারের সুবিধা।

এই বিমানটি হলো আমেরিকার উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং-এর ৭৮৭-৮ ড্রিমলাইনার। যা এরইমধ্যে বিশ্বে আকাশপথে যাত্রীদের দিয়েছ নতুন চমক। এবার সে স্বপ্নযাত্রায় অংশ নিতে যাচ্ছে বিমান বাংলাদেশের যাত্রীরাও।

বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বলছেন, বিজনেস ক্লাসের প্রতিটি সিটের সঙ্গে একটি সুইচ থাকবে, যেটিতে চাপ দিলে পুরোটা বেড হয়ে যাবে। বিশ্বে খ্যাতিমান নয়টি টিভি চ্যানেল লাইভ দেখা যাবে। আসছে ১৩ মে বোয়িংটির একটি টিম বাংলাদেশে আসবে এবং ১৩ থেকে ১৭ মে এই সার্ভিসটা আমরা উদ্বোধন করবো বলে আশা করছি।

আকাশবীণা, রাজহংস, হংসবলাকা, গাঙচিল নামের চারটি ড্রিমলাইনার, উড়োজাহাজ যোগ হচ্ছে বিমান বাংলাদেশের বহরে। যার প্রথম দুটি আসবে চলতি বছরের শেষের দিকে, আর বাকি দুটো ২০১৯ সালের মধ্যে।

এদিকে স্বল্পদূরত্বে নয় বরং দূরপাল্লার রুটে এ ধরনের উড়োজাহাজ ব্যবহারের পরামর্শ দিয়েছেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান অবসরপ্রাপ্ত এয়ার কমোডর ইকবাল হোসেন।

বাংলাদেশ বিমানকে দেশি-বিদেশি যাত্রীদের কাছে জনপ্রিয় করতে ড্রিমলাইনার উড়োজাহাজের শতভাগ সেবা নিশ্চিতের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ড. এম এ মোমেন বলেন, একটি জাহাজ আসার আগেই আমাদের পরিকল্পনা করা উচিত এটি আমরা কিভাবে ব্যবহার করবো। যেসব রুটে টাকা পাওয়া যাবে সেইসব রুটে এই নতুন উড়োজাহাজগুলো ব্যবহার করতে হবে। কারণ এই উড়োজাহাজ থেকেই আমাদের ব্যয়ের খরচ উঠাতে হবে।

সর্বাধুনিক চতুর্থ প্রজন্মের এই উড়োজাহাজের সেবার মান ধরে রাখতে পারলে পাল্টে দেয়া যাবে বিমান সম্পর্কে যাত্রীদের নেতিবাচক ধারণা।

এসএস

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দেশে ফিরলেন রাষ্ট্রপতি
বিমানবাহিনীতে নিয়োগ, আবেদন করতে পারবেন বিবাহিতরাও
X
Fresh