• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ফুটপাতে উৎপাত-৩

ভাঙা ফুটপাত অন্ধদের মরণফাঁদ

সিয়াম সারোয়ার জামিল, আরটিভি অনলাইন

  ২৪ মার্চ ২০১৮, ১৮:৩৯

দৃষ্টি প্রতিবন্ধীদের পথ চলাচলের জন্য হলুদ টাইলস বসানো হয়েছে রাজধানীর ফুটপাতে। তবে নির্মাণের কয়েকদিনের মধ্যেই কোথাও কোথাও ভেঙে গেছে ফুটপাত। এতে করে প্রতিবন্ধীদের উপকার হওয়ার চেয়ে বিপদেই পড়েছে তারা। ভাঙা ফুটপাত থেকে রাস্তা দিয়ে চলতে গিয়ে প্রায়ই ঘটছে দুর্ঘটনা।

জানা গেছে, ঢাকাজুড়ে চলছে ফুটপাত সংস্কার ও নতুন টাইলস বসানোর কাজ। ইতোমধ্যে শেষ হয়েছে বেশ কয়েকটি সড়কের ফুটপাত সংস্কার কাজ। তবে নতুন লাগানো এসব টাইলসে একটি নতুনত্ব সবারই চোখে পড়ছে। প্রতিবন্ধীদের চলাচলের সুবিধায় ফুটপাতে বসানো হয়েছে ভিন্ন রং ও নকশার টাইলস।

যেগুলোয় হুইলচেয়ার ব্যবহার করে চলাচল করা যাবে সহজেই। আবার দৃষ্টি প্রতিবন্ধীরাও সহজে ফুটপাত ঠাহর করে চলতে পারবেন। রাজধানীর বিভিন্ন এলাকার ফুটপাতে নতুন করে বসানো লাল-হলুদ টাইলসে মাঝের সারিতে রয়েছে ভিন্ন ধরনের টাইলস। হলুদ রঙের এসব টাইলসের মধ্যে রয়েছে কয়েকটি লম্বা উঁচু দাগ। কিছু কিছুতে রয়েছে গোল গোল উঁচু দাগ।

সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, লম্বা আকৃতির নকশার টাইলসের মাধ্যমে প্রতিবন্ধীদের চলাচলের সুবিধার জন্য করা হয়েছে এই ব্যবস্থা। শারীরিক প্রতিবন্ধীরা হুইল চেয়ার ব্যবহার করে এবং দৃষ্টি প্রতিবন্ধীরা লাঠির মাধ্যমে সহজেই চলাচল করতে পারবেন। এ ছাড়াও গোলাকৃতি নকশার টাইলসে পা রেখেই দৃষ্টি প্রতিবন্ধীরা বুঝতে পারবেন এখন নামতে হবে।

মিরপুর রোডের কলেজ গেট এলাকায় কথা হয় একজন হুইল চেয়ার ব্যবহারকারী রজত বৈশ্য'র সাথে। তিনি বলেন, ‘কদিন আগেই এই টাইলস লাগানো হয়েছে। খুব ভালো উদ্যোগ ভেবে এটিই ব্যবহার করতাম। ভেঙেও গেছে। এত অল্প সময়ে কী করে ভাঙলো জানি না।’

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী সৈয়দ কুদরত উল্লাহ আরটিভি অনলাইনকে বলেন, ‘ঢাকায় বর্তমানে ফুটপাত নির্মাণ করা হয়েছে এবং তাতে যে ধরনের টাইলস লাগানো হয়েছে তা আন্তুর্জাতিক ধারণা মাথায় রেখে। মাঝের অংশ দিয়ে প্রতিবন্ধী পথচারীরা চলাচল করবে। প্রতিবন্ধীরা এমনিতেই বোঝে যাবে এটি তাদের চলাচলের জন্য।’

ভাঙা প্রসঙ্গে তিনি বলেন, 'কী করে ভাঙলো জানি না। খোঁজ নিয়ে দেখছি। ভাঙলে আবার ঠিক করে দেয়া হবে।'

এসজে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh