• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ফুটপাতে উৎপাত-২

পথচারীদের পেছনে শোঁ শোঁ শব্দে ধেয়ে আসে ওরা

সিয়াম সারোয়ার জামিল, আরটিভি অনলাইন

  ২৩ মার্চ ২০১৮, ০৮:৩০

বুধবার বিকেল পাঁচটা। রাজধানীর বাংলামোটর সিগন্যাল পড়তেই হঠাৎ ফুটপাতে উঠে পড়ল ৩টি মোটরসাইকেল। পথচারীদের তাড়া করলো যেন। শোঁ শোঁ করে এগোতে থাকলো সামনের দিকে। চালক বিকট শব্দের হর্ন বাজাতে বাজাতেই হ্যান্ডেলের ধাক্কায় ফেলে দিলেন এক পথচারীকে। শুরু হলো বাকবিতণ্ডা। অন্য পথচারীরাও যোগ দিলেন প্রতিবাদে। তবে 'সরি' বলে ফের উড়াল দিলেন সেই বাইকার।

শুধু বাংলামোটরের ফুটপাতই নয়, রাজধানীর অধিকাংশ ফুটপাতে এমন ঘটনা ঘটছে অহরহ। নিষেধাজ্ঞা হলেও তা দেখার যেন কেউ নেই।এতে বাড়ছে ভোগান্তি-বিড়ম্বনা। ঘটছে দুর্ঘটনা। রাজধানীর কয়েকটি এলাকা সরেজমিনে দেখা গেছে, সড়কে যানজট সৃষ্টি হলেই বাইকাররা নিয়মনীতির তোয়াক্কা না করে সোজা উঠে পড়েন ফুটপাতে। আর হর্নের শব্দ করে এগিয়ে যান তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১২ সালের ৫ মার্চ হাইকোর্ট ফুটপাতে মোটরসাইকেল চলাচল করতে না দিতে মহানগর পুলিশকে নির্দেশ দেন। কিন্তু এরপরও বন্ধ হয়নি ফুটপাতে মোটরসাইকেল চলাচল। সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) হিসাব অনুযায়ী, ২০১০ সাল পর্যন্ত নগরীতে নিবন্ধিত মোটরসাইকেলের সংখ্যা ছিল দুই লাখ ১০ হাজার ৮১টি। প্রতি বছরই এই সংখ্যা বাড়ছে। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত এই সংখ্যা চার লাখ ৩৭ হাজার ২৬। এর বাইরে আছে অবৈধ মোটরসাইকেলও। তার চেয়ে বেশি আছে লাইসেন্সছাড়া চালক।

নাম প্রকাশে অনিচ্ছুক মহাখালীর এক ট্রাফিক সার্জেন্ট আরটিভি অনলাইনকে জানান, মোটরসাইকেল ধরতে যাওয়াটা রীতিমতো বিব্রতকর। কেউ নেতা, কেউ মিডিয়াকর্মী, কেউবা পুলিশ। ধরলেই ফোন আসে।

কাওরান বাজারে কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শ্রবণা শফিক দীপ্তির সঙ্গে। তিনি জানান, শুধু পেছন থেকে ধেয়ে আসা নয়, কেউ কেউ ইভ টিজিংও করেন। বিরক্তিকরভাবে হর্নবাজানো হয়। কিছু বললে, উল্টো বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের সহকারি কমিশনার কাজী রোমানা নাসরিন আরটিভি অনলাইনকে বলেন, ফুটপাতে বাইকচালকদের ঠেকাতে মাঝে মধ্যেই বসে ভ্রাম্যমাণ আদালত। মামলাও হয়। তবে ট্রাফিক বিভাগে লোকবল কম থাকায় সব জায়গায় তদারকি করা সম্ভব হয় না।

এ বিষয়ে নগর পরিকল্পনাবিদ আকতার জাহান আরটিভি অনলাইনকে বলেন, আইন ভঙ্গকারীদের কঠোর শাস্তি দিলেই ফুটপাতে মোটরসাইকেল চালানোর প্রবণতা কমে আসতে পারে। তিনি বলেন, শুধু শাস্তিমূলক ব্যবস্থাই নয়, এর পাশাপাশি জনসচেতনতাও বাড়াতে হবে।

এসজে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নরসিংদীতে মোটরসাইকেল দুর্ঘটনায় কিশোর নিহত
কাভার্ডভ্যানের চাপায় চিকিৎসক নিহত
বেপরোয়া বাইকারদের দাপটে অতিষ্ঠ রাজধানীবাসী
গোপালগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় আ.লীগ নেতা নিহত
X
Fresh