• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

লাগাম নেই খেলাপি ঋণে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ মার্চ ২০১৮, ১৯:৫১

কোনোভাবেই কমছে না ব্যাংকগুলোর খেলাপি ঋণ। বাংলাদেশ ব্যাংকের সবশেষ তথ্য বলছে, দেশের ৫৭টি ব্যাংকের মোট খেলাপি ঋণ এখন ৮০ হাজার কোটি টাকার বেশি। যা মোট ঋণের সাড়ে ১০ শতাংশের বেশি।

বিশ্লেষকদের দাবি, অনিয়ম, দুর্নীতি ও রাজনৈতিক প্রভাবে ঋণ দেয়ায় খেলাপি ঋণের মূল কারণ। ব্যাংক খাত নিয়ে সেলিম মালিকের ধারাবাহিক রিপোর্টের আজ প্রথম পর্ব।

কেন্দ্রীয় ব্যাংকের দেয়া সবশেষ তথ্য অনুযায়ী, গেলো বছরের সেপ্টেম্বর পর্যন্ত দেশের সবগুলো ব্যাংক মিলে ঋণ দিয়েছে সাত লাখ ৫২ হাজার ৭৩০ কোটি টাকা। এর সঙ্গে খেলাপি ঋণ বেড়ে হয়েছে ৮০ হাজার ৩০৭ কোটি। শতাংশের হিসেবে মোট ঋণের ১০ দশমিক ছয় সাত ভাগ।

খেলাপি ঋণের দৌঁড়ে এগিয়ে সরকারি ব্যাংকগুলো। সরকারি ছয় ব্যাংকের খেলাপি ঋণ ৩৮ হাজার ৫১৭ কোটি টাকা। যা ব্যাংকগুলোর বিতরণ করা মোট ঋণের ২৯ দশমিক দুই পাঁচ শতাংশ। এছাড়া, কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের খেলাপি ঋণ পাঁচ হাজার ৫১৮ কোটি টাকা। আর দেশীয় বেসরকারি ব্যাংকগুলোর খেলাপি ঋণ ৩৩ হাজার ৯৭৩ কোটি টাকা। বিদেশি ব্যাংকগুলোর মোট খেলাপি ঋণ দুই হাজার ২৯৮ কোটি টাকা।

বিশ্লেষজ্ঞরা বলছেন, ঋণ ফেরত দিতে গ্রহীতাদের ওপর জোরালো চাপ না থাকলে অনেকে তা ফেরত দেয়ার তাগিদবোধ করেন না। ফলে খেলাপি ঋণ বাড়ে।

খেলাপি ঋণ কমিয়ে আনতে ঋণ আদায়ের প্রক্রিয়া জোরালো করার পাশাপাশি দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার পরামর্শ দিলেন তারা।

এসআর

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৮ মাসেই ২০৩ কোটি ডলার বিদেশি ঋণ পরিশোধ
ঋণ করে খাবার কিনছেন দেশের ৪ কোটি মানুষ
বিদেশি ঋণ এখন ১০০ বিলিয়ন ডলারেরও বেশি
ক্ষুদ্র ঋণের অতিরিক্ত সুপারভিশন চার্জ ফেরত দেওয়ার নির্দেশ
X
Fresh