• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মাত্র কদিনেই ফুটপাত নষ্ট হচ্ছে দামি টাইলসে!

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৪৫

প্রায় দুই বছর ধরে রাজধানীতে চলছে ফুটপাত সংস্কারের কাজ। এর মধ্যে কোথাও কোথাও নির্মাণের কয়েক মাসের মধ্যেই ভেঙেচুরে গেছে টাইলস। বলার অপেক্ষা রাখে না- এবারের টাইলসগুলোর বিশেষ বৈশিষ্ট্য ও রং রয়েছে এবং দামি। যখন বসানো হচ্ছিল তখন অনেকেই খেয়াল করেছেন- যারা টাইলস বসাচ্ছেন তাদের কেউ কেউ শিশুশ্রমিক এবং অদক্ষ, যে কারণে এই দামি টাইলসগুলো নিজের জায়গা থেকে সরে গেছে আর ভেঙেও গেছে। এতে ফুটপাতের কোথাও কোথাও গর্তের সৃষ্টি হয়েছে। আর কোথাও কোথাও ফুটপাতের তল দিয়ে যাওয়া নালার মুখ উন্মুক্ত হয়ে পড়েছে। এ অবস্থায় প্রায়ই ঘটছে দুর্ঘটনা। কিন্তু ফুটপাত সংস্কারে এখনও কোনো উদ্যোগ নেয়নি ঢাকা উত্তর সিটি করপোরেশন।

সরেজমিনে দেখা গেছে, কোথাও কোথাও ফুটপাত আবার মেরামত করা হচ্ছে। আগের ব্যবহারোপযোগী ফুটপাত ভেঙে চলছে সৌন্দর্যবর্ধনের কাজ। অথচ সংস্কারের অভাব আর হকারদের দখলের কারণে কয়েক স্থানে ফের ভেঙেছে ফুটপাত। এতে দিনের পর দিন ভোগান্তি পোহাচ্ছেন পথচারীরা।

--------------------------------------------------------
আরও পড়ুন: রাজধানীতে পরিবেশ দূষণে বাড়ছে মানসিক রোগী
-------------------------------------------------------

বিগত কয়েক বছরে একাধিকবার সংস্কার করা হলেও অনেক বছর ধরে অবহেলায় ভাঙাচোরা অবস্থায় মহাখালী এলাকার ফুটপাত। এসব ফুটপাতে চলাচলের জন্য যথেষ্ট ভালো অংশ নেই। ফলে পথচারীদের মূলসড়ক দিয়ে হাঁটতে দেখা যায়। কিন্তু কেউ দ্রুত হেঁটে গন্তব্যে যেতে চাইলে তাকে পেরুতে হবে সৌন্দর্যবর্ধনের জ্বালা আর ক্ষণে ক্ষণে নিজেকে গ্রাস করবে অসহীয় ধুলোবালি।

অথচ স্থানীয় বাসিন্দারা বলছেন, এই এলাকার ফুটপাত কিংবা সড়ক এত খারাপ ছিল না যে সেগুলো এখনই ভেঙে এমন ছন্নছাড়া করতে হবে।

রোববার দুপুরে গুলশান-১ থেকে গুলশান-২ এলাকায় সরেজমিনে দেখা যায়, সড়কের দুই পাশের ফুটপাতেই চলছে সংস্কারকাজ, যেগুলো কদিন আগেও ভালো ছিল। কোথাও আগের ফুটপাত ভেঙে ইট-পাথর-ঢালাই আশপাশে স্তূপ করা, কোথায় নতুন করে বালু ফেলা হয়েছে কিংবা ঢালাই দেয়া হয়েছে। এগুলোতে এখন বসবে টাইলস।

সরেজমিনে কাওরান বাজার এলাকা ঘুরে দেখা গেছে, মূলসড়কের ফুটপাতের করুণ অবস্থা চোখে পড়ে। ফুটপাতের কোথাও এক থেকে দেড় ফুট প্রশস্ত, তারও আবার কিছু কিছু অংশ ভাঙা। মেরামতের অভাবে এখানকার অধিকাংশ ফুটপাত জরাজীর্ণ। স্থানীয় এক হকার জানান, কয়েক মাস ধরে তিনি দেখছেন এই ফুটপাত মেরামতের আয়োজন। কিন্তু মেরামত শেষ হয় না।

ভাঙা ফুটপাতজুড়ে বালু জড়ো করা। যেটুকু ফুটপাত আছে তা পথচারীদের জন্য পর্যাপ্ত প্রশস্ত নয়। কোথাও কোথাও এমন সংকীর্ণ যে দুজন লোক পাশাপাশি হওয়া যায় না। ফলে চলার পথে মুখোমুখি হলে কোনো একজনকে সড়কে নেমে যেতে হয়।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মেসবাহুল ইসলাম বলেন, কিছু স্থানে এখনও সৌন্দর্যবর্ধনের কাজ চলছে। ফলে পথচারীদের আরও কিছুদিন একটু কষ্ট করতে হবে। আমি আশাবাদী, খুব দ্রুতই কাজ শেষ হবে।

তিনি আরও বলেন, নির্মাণে পর এত দ্রুত ভেঙে যাবার কথা না। সংশ্লিষ্ট কাজে দায়িত্বপ্রাপ্তদের আমি সমস্যাটি খতিয়ে দেখতে বলবো।

আরও পড়ুন:

এসজে/সি

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এসিল্যান্ডের গাড়িচাপায় টাইলস ব্যবসায়ী নিহত
গাজীপুরে টাইলস কারখানায় আগুন, দেড় ঘণ্টা পর নিয়ন্ত্রণে
চাঁদপুরে ফুটপাত দখল করায় ১৪ ব্যবসায়ীকে অর্থদণ্ড
ফুটপাত পুনর্দখল ঠেকাতে বাধার মুখে পুলিশ, সংঘর্ষে আহত ১৪
X
Fresh