• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

নির্বাচনের বছর শুরু

মারুফ রেজা

  ০১ জানুয়ারি ২০১৮, ১৮:৪৬

শুরু হলো নির্বাচনী বছর ২০১৮। এ বছরই হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনসহ পাঁচ সিটি কর্পোরেশনের নির্বাচন। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপ-নির্বাচনও হবে এ বছর। নির্বাচন কমিশন বলছে, শেষ দুটি নির্বাচনের অভিজ্ঞতা নিয়েই সুষ্ঠুভাবে জাতীয় নির্বাচন করবেন তারা।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, আসছে ফেব্রুয়ারিতে হবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপনির্বাচন। এরপর, এপ্রিল থেকে মে’র মধ্যে হবে রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল ও গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন। আর সবশেষ, ডিসেম্বরের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন দিয়ে শেষ হবে বছর।

এর আগে অবশ্য, রুটিন হিসেবে, জাতীয় সংসদ ও স্থানীয় সরকারের বিভিন্ন উপনির্বাচন এবং স্থগিত থাকা নির্বাচনও করতে হবে, কমিশনকে।

এসবের জন্য পরিকল্পনাও নিয়েছে নির্বাচন কমিশন, বিশেষ করে জাতীয় নির্বাচনকে ঘিরে। এ ক্ষেত্রে, কুমিল্লা ও রংপুর সিটি কর্পোরেশনের অভিজ্ঞতা কাজে লাগাতে চান, তারা।

নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম আরটিভি অনলাইনকে জানান, রাজনৈতিক দলগুলোর আস্থা অটুট রাখতে, জোর থাকবে ছোটখাটো নির্বাচনগুলোতেও।

কিন্তু নির্বাচন কমিশনের এমন পরিকল্পনা বাস্তবায়ন সম্ভব কতটা? জানতে চাওয়া হয়েছিল সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইনের কাছে।

তিনি বলছেন, নির্বাচন কমিশনের এমন পরিকল্পনা বাস্তবায়ন সম্ভব। সেজন্য কঠোর হতে হবে। কেবল জাতীয় বা সিটি করপোরেশন নয়, ছোটখাটো সব নির্বাচনকে সমান গুরুত্ব দিয়ে, এখন থেকেই কমিশনকে পরিকল্পনা নেয়ার পরামর্শও দিলেন, সাবেক এই নির্বাচন কমিশনার।

এসজে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চতুর্থ ধাপের উপজেলা নির্বাচন ৫ জুন
দ্বিতীয় ধাপে ২০৫৫ জনের মনোনয়নপত্র দাখিল
‘উপজেলা পরিষদ নির্বাচন উৎসব মুখর পরিবেশে হবে’
প্রথম ধাপের উপজেলা ভোটে বৈধ প্রার্থী ১৭৮৬ জন
X
Fresh