• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

অটোরিকশা চালকদের আন্দোলনে যাত্রীদের কিছু যায় আসে না

সোহেল রানা

  ০১ ডিসেম্বর ২০১৭, ১২:৫২

মেয়াদোত্তীর্ণ গাড়ি প্রত্যাহার, অ্যাপসভিত্তিক পরিবহনসেবা বন্ধসহ, আট দফা দাবিতে নানা কর্মসূচি পালন করছেন সিএনজিচালিত অটোরিকশা শ্রমিকরা। তবে অটোরিকশা চালকদের দুর্ব্যবহার ও স্বেচ্ছাচারতিার কারণে তাদের আন্দোলনে সাধারণ যাত্রীদের সমর্থন পাচ্ছে না।

২০০২ সালে সিএনজিচালিত অটোরিকশা চালু হবার পর কিছুদিন ভালোভাবেই চলে। এরপরই শুরু হয় নৈরাজ্য। দীর্ঘ ১৫ বছর ধরে অটোরিকশা চালকদের স্বেচ্ছাচারিতা ও দুর্ব্যবহারে অতিষ্ঠ সাধারণ মানুষ। দীর্ঘদিনের এমন হতাশা থেকে জন্ম নিয়েছে ক্ষোভ। তাই রাজধানীতে বিকল্প পরিবহন ব্যবস্থা চালু হওয়ায় যাত্রীরা তা লুফে নিয়েছেন। পাশাপাশি মুখ ফিরিয়ে নিচ্ছেন সিএনজি অটোরিকশা থেকে।

যাত্রীরা জানায়, সিএনজিচালিত অটোরিকশাতে না চলাচল করাই ভালো। অটোরিকশা চালকদের আন্দোলনে আমাদের কিছু যায় আসে না। তারা এতদিন আমাদের কষ্ট দিয়েছে। আমরা তাদের কাছে জিম্মি ছিলাম। সিএনজি চালকরা তাদের মর্জি অনুযায়ী চলাচল করতো। তাই অ্যাপসভিত্তিক পরিবহনসেবায় আমরা সন্তুষ্ট।

এ অবস্থায় অটোরিকশা শ্রমিক সংগঠনের নেতারা যাত্রীদের ক্ষোভ নিরসনের চেয়ে নিজেদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলোকে বড় করে দেখছেন। দিয়েছেন আট দফা দাবি। তবে এটি নিয়েও দেখা দিয়েছে দ্বন্দ্ব। একটি পক্ষ দাবি বাস্তবায়নে অনড় থাকলেও আরেক পক্ষ তা সমর্থন দিচ্ছে না।