• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

প্রশ্নফাঁসের রাঘব বোয়ালরা ধরাছোঁয়ার বাইরে

মাইদুর রহমান রুবেল

  ০৯ নভেম্বর ২০১৭, ১৭:০৩

কোনোভাবেই বন্ধ হচ্ছে না পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনা। বারবার প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটলেও রাঘব বোয়ালরা থেকে যায় ধরা ছোঁয়ার বাইরে।

শিক্ষাবোর্ড বিষয়টি আমলে নিতে না চাইলেও শিক্ষাবিদরা মনে করেন বিষয়টি অবক্ষয়ের সবশেষ স্তরে চলে এসেছে। এখনই ব্যবস্থা না নিলে ভেঙে পড়তে পারে পুরো শিক্ষা ব্যবস্থা।

শিক্ষার্থীদের নতুন আতঙ্কের নাম প্রশ্নফাঁস। দেশের যে কোনো পরীক্ষার আগেই প্রশ্নফাঁসের ঘটনায় উদ্বিগ্ন শিক্ষার্থী এবং অভিভাবকেরা।

সম্প্রতি বিভিন্ন অ্যাপ’স ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ছে পরীক্ষার প্রশ্নপত্র। আর বর্তমানে খুব সহজেই পাওয়া যায় এসব। পাওয়া যায় উত্তরও। যা হুবহু মিলে যাচ্ছে পরীক্ষায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক’র মতে, প্রাথমিক সমাপনী এবং জুনিয়র স্কুল পরীক্ষায় প্রশ্ন ফাঁসের ঘটনা মোটেও ভালো লক্ষণ নয়।

আর এজন্য কর্তৃপক্ষ কোনো ভাবেই দায় এড়াতে পারে না বলে মনে করেন এই শিক্ষাবিদ।

এদিকে প্রশ্ন ফাঁসের বিষয়টিকে ফাঁস হিসেবে মানতে নারাজ ঢাকা বোর্ডের চেয়ারম্যান মাহবুবুর রহমান। তবে অভিযুক্তদের শাস্তির আওতায় আনার চিরায়ত আশ্বাস দেন তিনি। এছাড়া প্রশ্ন ফাঁসকে গুজব দাবি করে তাতে কান না দিতে শিক্ষার্থী এবং অভিভাবকদের প্রতি আহবান জানান ঢাকা শিক্ষা বোর্ডের এই কর্তাব্যক্তি।

এসব প্রশ্নপত্র ফাঁসের ঘটনার সঙ্গে সব সময়ই একটি চক্র সক্রিয় থাকে। প্রশ্ন আদান প্রদানে লুফে নেয় মোটা অংকের টাকা। তবে বরাবরই এসব চক্রের রাঘব বোয়ালরা থেকে যায় ধরা ছোঁয়ার বাইরে।

আরকে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রশ্নফাঁসের গুজবে পরীক্ষার্থীদের প্রতারিত করার চেষ্টা চলছে : ঢাবি উপাচার্য
পরীক্ষা চলাকালে প্রশ্নফাঁস, ২ শিক্ষককে অব্যাহতি
নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁস: আলোচিত দুই হাজার কর্মচারীকে পদায়ন
X
Fresh