• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বেশির ভাগ কিশোরী মায়েরাই পরিবার পরিকল্পনার বাইরে

আতিকা রহমান

  ০৩ নভেম্বর ২০১৭, ১৪:০৯

দেশে এখনো ১৮ বছরের আগেই ৬৬ ভাগ মেয়ের বিয়ে হয়। অল্প বয়সে সন্তান ধারণ, দরিদ্রতা ও অশিক্ষার কারণে বেশিরভাগ কিশোরী মায়েরাই পরিবার পরিকল্পনার আওতার বাইরে থেকে যাচ্ছেন।

এদিকে বাল্যবিয়ে রোধ করা না গেলে পরিবার পরিকল্পনা কার্যক্রমে সফল হওয়া সম্ভব না।

আনেছা। চেহারায় এখনো স্পষ্ট কিশোরী বয়সের ছাপ। বাল্যবিয়ের শিকার হয়ে, এখন দুই সন্তান নিয়ে টানাটানির সংসারের চাকায় ঘুরছে জীবন। ষষ্ঠ শ্রেণিতে পড়ার সময় আনেছার বিয়ে হয়। বড় সন্তানের বয়স পাঁচ বছর।

রাজধানীর কয়েকটি বস্তিতে গিয়েই দেখা মিললো অনেক কিশোরী মা। যারা ১৪-১৫ বছর বয়সে বসেছে বিয়ের পিঁড়িতে। বছর ঘুরতেই সন্তানের মা। স্বামীর জীবিকার কারণে গ্রাম ছেড়ে উঠেছে বস্তিতে। জন্মনিয়ন্ত্রণ সম্পর্কে তাদের ধারণা একেবারেই কম।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, ১৮ বছর পূর্ণ হওয়ার আগেই দেশের ৬৬ ভাগ কিশোরীর বিয়ে হয়। এদের মধ্যে পরিকল্পনা পদ্ধতি ব্যবহার করে মাত্র ৩৭.৬ ভাগ পরিবার। দেশে ১ কোটি ৬০ লাখ কিশোরী মা প্রতিবছর সন্তান জন্ম দেয়।

বিশেষজ্ঞদের মতে, বাল্যবিয়ে বন্ধ এবং ১৫ থেকে ২০ বছর বয়সী মায়েদের পরিবার পরিকল্পনার আওতায় আনতে না পারলে জনসংখ্যা নিয়ন্ত্রণ অসম্ভব। এছাড়া পরিবার পরিকল্পনা কার্যক্রমে এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে বড় চ্যালেঞ্জ বাল্যবিয়ে।

আবার পরিবার পরিকল্পনা বিষয়ে তৃণমূল পর্যায়ে সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে সচেতনতা ও কার্যকর পদক্ষেপে জনসংখ্যা নিয়ন্ত্রণ সম্ভব বলে মনে করছেন তারা।

আরকে/জেবি

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh