• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

মাত্র ১০০ টাকায় নিউমোনিয়ার চিকিৎসা!

মাইদুর রহমান রুবেল

  ২৩ অক্টোবর ২০১৭, ১৫:০৩

ব্যয়বহুল ল্যাবরেটরি নয়, কারি কারি টাকার খেলাও নয় শুধু মাথা খাটিয়ে উদ্ভাবন করা হয়েছে শিশুদের ফুসফুসজনিত রোগ নিউমোনিয়ার প্রতিরোধক।

তবে এ প্রতিরোধক কোনো বিদেশি নন, উদ্ভাবন করেছেন খোদ বাংলাদেশি এক বিজ্ঞানী। মাত্র ১০০ টাকার বিনিময়ে এই চিকিৎসা পদ্ধতি দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠেছে। বর্তমানে দেশের সীমানা পেরিয়ে বিদেশ জয়ের অপেক্ষায় ডক্টর জোবায়ের চিশতির ‘বাবল সি পাপ’ পদ্ধতি।

অতিরিক্ত ঠাণ্ডা কিংবা গরম অথবা বায়ু দূষণের কারণে শিশুরা আক্রান্ত হয় নানা রোগে। আবার বয়সের কারণে শিশুদের সহ্য ক্ষমতা কম হওয়ায় ঠাণ্ডা জ্বরের পাশাপাশি প্রাদুর্ভাব ঘটে নিউমোনিয়ার।

বাংলাদেশে বড় একটি অংশ এখনো দরিদ্র সীমার নিচে বাস করে। নুন আনতে পান্তা ফুরানো এই জনগোষ্ঠী টাকার অভাবে চিকিৎসা সুবিধার বাইরে। সুবিধা বঞ্চিত এই জনগোষ্ঠীর জন্য আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র আইসিডিডিআর,বি’র বিজ্ঞানী ড. জোবায়ের চিশতি আবিষ্কার করেছেন স্বল্প খরচে নিউমোনিয়ার চিকিৎসা।

এক জরিপে দেখা গেছে, ১ লাখ ১৯ হাজারেরও বেশি শিশু নিউমোনিয়ার আক্রান্ত হয়ে মারা গেছে। আর প্রতিবছর গড়ে নিউমোনিয়া আক্রান্ত হয়ে মারা যায় ১৭ হাজার শিশু। শিশু মৃত্যুর এ হার কমাতেই সারাদেশে এই প্রযুক্তি ছড়িয়ে দিতে চান এই বিজ্ঞানী।

তবে রাষ্ট্রীয় উদ্যোগ না থাকায় শুধু আইসিডিডিআর,বিতেই চলছে স্বল্প খরচের এই চিকিৎসা পদ্ধতি।

এদিকে দেশে না হলেও বিদেশে সমাদৃত হয়েছে ড. চিশতির এই উদ্ভাবনী পদ্ধতি।

নিউমোনিয়া চিকিৎসার খরচ হাসপাতাল ভেদে ৫ হাজার থেকে লাখ টাকায়। অথচ দেশি এই বিজ্ঞানীর আবিষ্কারে সে খরচ নেমেছে মাত্র শ’ খানেক টাকার মধ্যে।

এদিকে রোগীরা স্বজনরাও খুবই কার্যকরী এবং স্বল্প খরচে এই চিকিৎসা নিতে পেরে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

এই পদ্ধতি সারাদেশে জেলা পর্যায়ে ছড়িয়ে দিলে যেমন কমবে চিকিৎসা ব্যয় তেমনি কমানো সম্ভব শিশু মৃত্যু ঝুঁকি।

আরকে/সি

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শীতের সঙ্গে বেড়েছে শিশুদের ঠান্ডাজনিত রোগ
X
Fresh