• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ড্রেনেজ ব্যবস্থা অচল, সামান্য বৃষ্টিতেই তলিয়ে যাচ্ছে ঢাকা

নাজিব ফরায়েজী

  ১৯ অক্টোবর ২০১৭, ১৮:২৮

রাজধানীর খালগুলো এখন মৃতপ্রায়। নেই পানি প্রবাহ। জায়গায় জায়গায় দখলের ফলে খাল পরিণত হয়েছে সরু নালায়। তার ওপর ফেলা হচ্ছে সব ধরণের বর্জ্য। ফলাফল কার্যত পুরো ড্রেনেজ ব্যবস্থা অচল হয়ে সামান্য বৃষ্টিতে তলিয়ে যাচ্ছে ঢাকা। কিছু অসাধু ব্যক্তিদের পাশাপাশি এসব খাল ভরাটে পিছিয়ে নেই সরকারি কিছু প্রতিষ্ঠানও। খাল দখলের জন্য কৌশল হিসেবে এগুলো ভরাট করে গড়ে তোলা হচ্ছে বস্তি। এতে পানির প্রবাহ বন্ধ হয়ে গেলেও দেখভালের দায়িত্বে থাকা প্রতিষ্ঠানগুলোর ঘুমই যেন ভাঙছে না।

রাজধানীর মিরপুর ১৪ এর বাউনিয়া খাল। উপগ্রহ থেকে তোলা ছবি বিশ্লেষণ করে দেখা যায় ১২ বছর আগেও খালের পানির প্রবাহ ঠিক ছিলো যা এখন আর নেই।

সরজমিনে গিয়ে দেখা গেলো, ভূমি মন্ত্রণালয় ভাসানটেক প্রকল্প তৈরির নামে ৬০ ফুট খালের প্রায় ৫০ ফুটের ভেতরে স্থাপনা তৈরি করেছে। এতে খালটি সরু নালায় পরিণত হয়েছে। এ খালের পাশের আরেক অংশে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের জয়নগর প্রকল্পও খালের বেশ কয়েক ফুট জায়গা দখল করেছে।

বাউনিয়া খালের জায়গায় জায়গায় অসাধু ব্যক্তিরা ভরাট করে নিজস্ব সম্পত্তি বানিয়ে নিয়েছে। তবে সবচে’ ভয়াবহ অবস্থা বাগানবাড়ি এলাকায়। এখানে খালের ওপরই গড়ে উঠেছে বিশাল বস্তি। এতে এ অংশে খালের অস্তিত্বই হারিয়ে যেতে বসেছে।

বিশেষজ্ঞদের মতে, খালগুলো উদ্ধারে দেরি করলে, পরিস্থিতি দিন দিন আরো জটিল হতে পারে।

দখলের এমন ধারাবাহিকতা বজায় থাকলে সে দিন আর বেশি দূরে নেই যখন রাজধানীতে খাল বলে কোন কিছু থাকবে না।

আরকে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নোয়াখালীতে ধান কাটার মেশিনের ধাক্কায় শিশুর মৃত্যু
নোয়াখালীতে আনসার উল্লাহ বাংলা টিমের সদস্য গ্রেপ্তার
নোয়াখালীর চৌমুহনী বাজারে আগুনে পুড়ল ২৫ দোকান
খালেদা জিয়ার ১১ মামলার শুনানি পেছাল
X
Fresh