close
ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ | ০৭ অগ্রহায়ণ ১৪২৪

এতিম হয়েও ৯০ জন এতিমের পড়ালেখার খরচ চালাচ্ছেন তিনি

আতিকা রহমান
|  ১৯ অক্টোবর ২০১৭, ১৩:৪৫ | আপডেট : ১৯ অক্টোবর ২০১৭, ১৩:৫৭
রংপুরের মিঠাপুকুরে শিক্ষার আলো ছড়ানো একজন আলোকবর্তিকা ফরিদুল ইসলাম ফরিদ। নিজে এতিম হয়েও ৯০ জন এতিম শিক্ষার্থীর পড়ালেখার খরচ চালাচ্ছেন। তিনি ‘এতিম ফাউন্ডেশন’ গড়ে তুলে ঝড়ে পড়া শিক্ষার্থী ও দরিদ্র শিশুদের শিক্ষা দিচ্ছেন, পাশাপাশি দরিদ্র বিধবাদের পাশেও দাঁড়িয়েছেন। এ কারণে ২০১৫ সালে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’পান ফরিদুল ইসলাম।

ইচ্ছা শক্তি থাকলে নানা প্রতিকূলতার মধ্যেও যে মানুষের জন্য কাজ করা যায় তার উজ্জ্বল দৃষ্টান্ত রংপুরের মিঠাপুকুরের মাছিমপুরের ফরিদুল ইসলাম। নিজে এতিম হয়েও ছুটে বেড়াচ্ছেন এতিমদের মধ্যে শিক্ষার আলো জ্বালাতে।

ফরিদ মাস্টার্স করেছেন রংপুরের কারমাইকেল কলেজ থেকে। বর্তমানে সান্ধ্যকালীন স্কুল খুলে শিক্ষার আলো ছড়াচ্ছেন এতিম ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিশুদের মধ্যে।

কাজের স্বীকৃতি হিসেবে ফরিদুল ইসলাম ২০১৫ সালে ‘ইয়ুথ বাংলা অ্যাওয়ার্ড’পান। এতে তার কাজের গতি আরো বেড়ে যায়। আইসিটি প্রি-ক্যাডেট কিন্ডারগার্টেন খুলে সাড়া ফেলেছেন এলাকায়। আটটি শিক্ষা প্রতিষ্ঠানের এতিম শিক্ষার্থীদের নিয়মিত শিক্ষা উপকরণ দিচ্ছেন তিনি।

ফরিদ জানান, ফাউন্ডেশনের মাধ্যমে এতিম শিশুদের শিক্ষা ও মানবাধিকার নিশ্চিত করাই তার লক্ষ্য।

এছাড়া এলাকার দরিদ্র বিধবাদের নিয়েও কাজ করছেন তিনি। অসহায় শিশুদের মধ্যে শিক্ষা, সংস্কৃতি ও প্রযুক্তির আলো ছড়িয়ে ফরিদুলের তারুণ্যের জয়গান চলতে থাক এটিই সবার প্রত্যাশা।

 

আরকে/সি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়