• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বিদেশি চ্যানেলগুলোতে দেশি পণ্যের রমরমা বিজ্ঞাপন

নাজিব ফরায়েজী

  ১১ অক্টোবর ২০১৭, ২০:২২

নিষিদ্ধ হওয়া সত্ত্বেও দেশে সম্প্রচারিত বিদেশি চ্যানেলগুলোতে চলছে দেশি পণ্যের বিজ্ঞাপন। এতে দেশি টিভি চ্যানেলগুলোর যেমন আর্থিক ক্ষতি হচ্ছে তেমনি সরকার বঞ্চিত হচ্ছে রাজস্ব থেকে। দিনের পর দিন অবৈধভাবে এমন বিজ্ঞাপন চললেও তা বন্ধে কোনো উদ্যোগ নেই।

ক্যাবল নেটওয়ার্কের মাধ্যমে সম্প্রচারিত স্যাটেলাইট টিভি চ্যানেলের জন্য প্রতিটি দেশে নিজস্ব আইন আছে। এসব আইন অনুযায়ী, প্রতিটি দেশই নির্দিষ্ট ফি’র বিনিময়ে বিদেশি চ্যানেল সম্প্রচারের সুযোগ দেয়।

তবে, বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচারের বিষয়টি কঠোরভাবে নিষিদ্ধ থাকে। যা অমান্য করলে মুখোমুখি হতে হয় শাস্তির।

বাংলাদেশেও ২০০৬ সালের ‘ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা’ আইনে বিষয়টি নিষিদ্ধ করা আছে। এই আইনের ক্ষমতাবলে ২০১০ সালে বিধিমালা তৈরি করে প্রজ্ঞাপন জারি করে সরকার। এতেও বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ করা হয়। কিন্তু বাস্তব অবস্থা হলো ‘কাজীর গরু কেতাবে আছে, গোয়ালে নেই’!

বিদেশি চ্যানেলগুলো বিজ্ঞাপনসহ দেশে দেখানো হচ্ছে। এতে আইন মানার যেন কোনো বালাই নেই! এই সুযোগ নিয়ে প্রায় সব ভিনদেশি চ্যানেল বাংলাদেশে বিজ্ঞাপনের বাজার তৈরি করেছে। ফলে অনেক প্রতিষ্ঠান বাংলাদেশের চ্যানেলগুলোকে বিজ্ঞাপন না দিয়ে অল্প টাকায় বিদেশি চ্যানেলগুলোতে বিজ্ঞাপন দিচ্ছে।

তবে আশার কথা হলো তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জানিয়েছেন, আইন অমান্যকারী বিদেশি চ্যানেলগুলোর বিরুদ্ধে খুব দ্রুত ব্যবস্থা নেবেন তারা।

আরকে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিদেশি কোনো প্রভুর ইন্ধনে ভারত বিরোধিতা করছে বিএনপি : শেখ পরশ
তামিমের সেই বিজ্ঞাপন ইস্যুতে যা বললেন পাপন
৮ মাসেই ২০৩ কোটি ডলার বিদেশি ঋণ পরিশোধ
বিদেশি কূটনীতিকদের সম্মানে বিএনপির ইফতার
X
Fresh