• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সাত লাখ রোহিঙ্গার জন্য খরচ বাড়বে ৮ হাজার কোটি টাকা

সেলিম মালিক

  ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১১:৫৯

জীবনযাত্রার নূন্যতম মান ঠিক রেখে রোহিঙ্গাদের দেশে রাখতে হলে বছরে সরকারের খরচ বাড়বে প্রায় আট হাজার কোটি টাকা। যা চলতি অর্থবছরের বাজেটে সামাজিক ও খাদ্য নিরাপত্তায় দেয়া বরাদ্দের সমান।

এই তথ্য জানিয়েছেন পলিশি রিসার্চ ইনস্টিটিউটের গবেষকরা। তাই রোহিঙ্গাদের সহায়তায় বিদেশি দাতা সংস্থাদেরও এগিয়ে আসা জরুরি বলে মনে করেন তারা।

এদিকে পরিসংখ্যান বলছে, ২০১৬ সাল পর্যন্ত দেশের নানা ক্যাম্পে আশ্রয় নেয়া রোহিঙ্গার সংখ্যা প্রায় চার লাখ। আর গেল মাসের ২৫ তারিখ থেকে সীমান্ত পার হয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যা সাত লাখ ছাড়িয়েছে। যে সংখ্যা প্রতিদিনই বাড়ছে।

অন্যদিকে মানবিক কারণে নির্যাতিত রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ।

তবে যে দেশের নিজস্ব মানুষের মৌলিক চাহিদা মেটাতে হিমশিম খেতে হয় সেখানে অতিরিক্ত সাত লাখ রোহিঙ্গার ভরণ-পোষণে কতটুকু প্রস্তুত বাংলাদেশ।

পলিসি রিসার্চ ইনস্টিটিউট-পিআরআই’র গবেষকরা বলছেন, জনপ্রতি একজন রোহিঙ্গার পেছনে বছরে খরচ হবে কমপক্ষে ১২শ থেকে ১৩শ ডলার। অর্থাৎ সাত লাখ রোহিঙ্গার ভরণ-পোষণে বছরে সরকারকে গুণতে হবে অতিরিক্ত আট হাজার কোটি টাকা। যা চলতি অর্থবছরের বাজেটে দেশের মানুষের খাদ্য নিরাপত্তায় দেয়া বরাদ্দের দ্বিগুণেরও বেশি।

শুধু তাই নয়, বাংলাদেশের রয়েছে নিরাপত্তার ঝুঁকি। এছাড়া অতিরিক্ত জনসংখ্যার চাপে ক্ষতিগ্রস্ত হতে পারে কক্সবাজার অঞ্চলের পর্যটন শিল্প।

তাই সংকট মোকাবেলায় সরকারকে দৃঢ় পদক্ষেপ নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

আরকে/জেবি

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh