• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রোহিঙ্গা সমস্যার সমাধান করতে পারে আনান কমিশনের প্রতিবেদন

নাজিব ফরায়েজী, আরটিভি

  ১২ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৪০

বর্তমান বিশ্বের সবচেয়ে নির্যাতিত জনগোষ্ঠী মিয়ানমারের রোহিঙ্গা সম্প্রদায়। এ সম্প্রদায়কে নির্যাতনের হাত থেকে রেহাই দিতে গেলো বছর দেশটির সরকার জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বে আন্তর্জাতিক কমিশন গঠন করলেও মিয়ানমার আনান কমিশনের সুপারিশ উপেক্ষা করে চলেছে ।

গেলো ২৪শে আগস্ট আনান কমিশন তার প্রতিবেদনে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের নাগরিকত্ব নিশ্চিত করা ও চলাফেরার ওপর বিধিনিষেধ তুলে নেয়াসহ ৮৮টি সুপারিশ করে। ওই রাতেই রাখাইন রাজ্যে নতুন করে সহিংসতা ছড়িয়ে পরে। সেনা অভিযানে নিহত হয় হাজারো মানুষ আর শরণার্থী হিসেবে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয় প্রায় ৩ লাখ রোহিঙ্গা।

সহিংসতা আর মানবিক বিপর্যয়ের খবরে এখন হারিয়ে যেতে বসেছে আনান কমিশনের সেই সুপারিশগুলো।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, আনান কমিশনের প্রতিবেদনেই রোহিঙ্গা সঙ্কট সমাধানের পথ বলে দেয়া আছে। তাই এই কমিশনের সুপারিশ বাস্তবায়নে বাংলাদেশকে বিশ্বব্যাপী জোর কূটনৈতিক তৎপরতা চালানোর পরামর্শ দিয়েছেন তারা।

অন্যদিকে সাবেক কূটনীতিক এম হুমায়ুন কবীর পরামর্শ দেন, মিয়ানমার ভূখণ্ডে রোহিঙ্গাদের জন্য একটি নিরাপদ অঞ্চল গঠনে আন্তর্জাতিক মহলকে রাজি করাতে হবে। একইসঙ্গে চীন যেন মিয়ানমারের পক্ষ হয়ে বাংলাদেশের প্রস্তাবের বিরোধিতা না করে সে ব্যাপারে কূটনৈতিক তৎপরতা চালানোরও তাগিদ দেন এই সাবেক কূটনৈতিক।

এছাড়া জাতিসংঘের সাধারণ অধিবেশনে তুলে ধরার পাশাপাশি দ্রুত আসিয়ান ও বিমসটেকের মাধ্যমে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের জন্য সরকারকে পরামর্শ দিচ্ছেন তারা।

আরকে/এসএস

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh