• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ঈদকে সামনে রেখে গরুর ট্রাকে চলছে চাঁদাবাজি

সোহেল রানা, আরটিভি

  ২৯ আগস্ট ২০১৭, ১১:৩৪

ঈদুল আযহাকে সামনে রেখে গরুর ট্রাকে চলছে চাঁদাবাজি। গরুবোঝাই ট্রাক থামিয়ে প্রতিটি চেকপোস্ট থেকে আদায় করা হচ্ছে ৫০ থেকে ৫০০ টাকা পর্যন্ত। এতে একেকটি ট্রাকে পরিবহন বাবদ অতিরিক্ত খরচ বাড়ছে ৫ হাজার টাকা পর্যন্ত। যার প্রভাব পড়ছে কোরবানির পশুর দামেও।

এদিকে ঈদের আগে দেশের বিভিন্ন জেলা থেকে ঢাকায় ঢুকছে গরুবোঝাই ট্রাক। তবে রাজধানীতে ঢোকার আগে এ ধরণের নানা তিক্ত অভিজ্ঞতার মুখোমুখি হতে হচ্ছে গরুর মালিকদের। তাদের অভিযোগ রাস্তার রাস্তায় চেকপোস্ট বসিয়ে নিরাপত্তার নামে ট্রাক থামিয়ে চলে তল্লাশি, সঙ্গে চাঁদাবাজিও।

ট্রাক চালক ও গরু মালিকদের অভিযোগ, ৫০ টাকা থেকে শুরু করে ৫০০ টাকা পর্যন্ত চাঁদা দিয়ে একেকটি চেকপোস্ট পার হতে হয়েছে তাদের।

অনুসন্ধানে দেখা গেছে, দেশের বিভিন্ন স্থান থেকে গরুবোঝাই ট্রাক ঢাকা পর্যন্ত পৌঁছাতে অতিরিক্ত খরচ হয় ২ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত।

কয়েকজন গরু ব্যবসয়ী জানান, হাট থেকে গরু কেনার পর ঢাকা পর্যন্ত পথে-পথে চাঁদা আদায়ের কারণে একেকটি গরুতে অতিরিক্ত যা খরচ পড়ছে সেটি ক্রেতাদের কাছ থেকেই আদায় করবো।

ক্যাব সভাপতি গোলাম রহমান জানান, রাস্তার এমন চাঁদাবাজির কারণে গরুর দাম কিছুটা হলেও বাড়ে। যা শেষ বিচারে ক্রেতাদের ঘাড়েই চাপে। আইন-শৃঙ্খলাবাহিনীর কিছু অসাধু সদস্যের এমন অপতৎপরতা কোনোভাবেই মেনে নেয়া যায় না বলে জানান তিনি।

এমন অপতৎপরতা ঠেকাতে ও বাজার সহনীয় রাখতে যথাযথ কর্তৃপক্ষকে নজরদারি বাড়ানোর তাগিদ দিলেন গোলাম রহমান।

আরকে/এসএস

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
দাঁড়িয়ে থাকা ট্রাকে মোটরসাইকেলের ধাক্কা, নিহত ২
ঝালকাঠিতে ট্রাকচাপায় নিহত ১৪ : চালক-হেলপার আটক
X
Fresh