• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

যানজট নিরসনে আসছে সাত কোম্পানির বাস নেটওয়ার্ক (ভিডিও)

জুলহাস কবীর

  ১৩ আগস্ট ২০১৭, ১৩:০৫

রাজধানীর বিশৃঙ্খল গণপরিবহন ব্যবস্থাকে শৃঙ্খলায় আনতে নতুন পরিকল্পনা নিয়ে এগুচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। যেখানে সাতটি কোম্পানির মাধ্যমে গড়ে তোলা হবে কোম্পানিভিত্তিক বাস নেটওয়ার্ক।

বিশ্বের জনবহুল শহরগুলোর আদলে ঢাকার গণপরিবহন ব্যবস্থাকে ঢেলে সাজাতে কোম্পানিভিত্তিক বাস নেটওয়ার্কের পক্ষে অনেকদিন ধরেই বলে আসছেন পরিবহন ও নগর বিশেষজ্ঞরা।

কিন্তু এখানকার গণপরিবহন ব্যবস্থা এতোটাই বিশৃঙ্খল যে যেখানে কোনো উদ্যোগ এখন পর্যন্ত সাফল্যের মুখ দেখেনি।

তবে সম্প্রতি ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক জানান, নেটওয়ার্ক ভিত্তিক গণপরিবহন ব্যবস্থার নতুন উদ্যোগের কথা। যেখানে মোট সাতটি কোম্পানির মাধ্যমে, পুরো মহানগরের গণপরিবহনকে চালানোর পরিকল্পনা করা হচ্ছে। বর্তমানে ঢাকায় চলাচল করা ছয় হাজার বাসের পাশাপাশি, নতুন করে আরো চার হাজার বাস নামানোর কথা আছে এই প্রকল্পে।

তিনি বলেন, লাল, নীল, সবুজ ও কালো বিভিন্ন রকমের বাস একেক রুটে ছাড়া হবে। আবার এই যে ১৭০টি নতুন কোম্পানি হচ্ছে এগুলোকেও হোল্ডিং কোম্পানিতে নিয়ে আসাতে হবে।আর তারা গেলো দেড় বছর আমাদের সঙ্গে ৩০টি মিটিং করেছে এবং আমরা এক ধরনের মতৈক্যে পৌঁছেছি।

এ বিষয়ে পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক সামছুল হক মেয়রের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, এমন সিদ্ধান্ত বাস্তবায়ন বেশ কঠিন হলেও কর্তৃপক্ষ ও বাস মালিকদের সঙ্গে বসে সম্মিলিত উদ্যোগ নিতে হবে।

তবে এজন্য এরইমধ্যে মেয়রের সঙ্গে কয়েক দফা বৈঠকও হয়েছে মালিকদের। আর এ বৈঠকে মালিকপক্ষও উদ্যোক্তাদের সঙ্গে মোটামুটি একমত হয়েছেন।

এদিকে মালিকপক্ষের এমন মনোভাবকে ঢাকার পরিবহন ব্যবস্থায় অমূল পরিবর্তনের ইংগিত বলে মনে করছেন পরিবহন বিশেষজ্ঞরা।

কোম্পানিভিত্তিক বাস নেটওয়ার্কের পাশাপাশি রাজধানীর গণপরিবহন ব্যবস্থাকে উন্নত করতে গুরুত্বপূর্ণ রুটগুলোতে দ্রুতই ‘বাস র‌্যাপিড ট্রানজিট’বা বিআরটি এবং মেট্রো রেলের নেটওয়ার্ক গড়ে তোলার তাগিদও দিলেন তারা।

আরকে/সি

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh