• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বাড়ছে ব্যক্তিগত পরিবহন, তীব্র হচ্ছে যানজট (ভিডিও)

জুলহাস কবীর

  ১১ আগস্ট ২০১৭, ১১:২৭

রাজধানী ঢাকা। যেখানে প্রতিদিন বিভিন্ন প্রয়োজনে লাখ লাখ মানুষকে বের হতে হয় রাস্তায়। আর মানুষের এমন চাহিদার বিপরীতে বাড়ছে পরিবহন। তবে অতিমাত্রায় ব্যক্তিগত পরিবহন বাড়ায় তীব্র হচ্ছে যানজট।

রাজধানীতে প্রতিদিন বাড়ছে নানা ধরণের পরিবহন। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বিশৃঙ্খলা। যা নগরবাসীকে স্বস্তির বদলে দিচ্ছে ভোগান্তি। আবার গণপরিবহন কোম্পানিগুলোর মধ্যে অসুস্থ প্রতিযোগিতায় সীমাহীন দুর্ভোগে পড়েছেন নগরবাসী।

`বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ’ বা বিআরটিএ’র হিসেবে বর্তমানে ঢাকায় গণপরিবহনের সংখ্যা ছয় হাজারের বেশি। ফলে সহজ হিসেব বলছে দেড় কোটি নাগরিকের মহানগরে প্রতি আড়াই হাজার যাত্রীর জন্য আছে কেবল একটি বাহন।

তবে যাত্রী দুর্ভোগ কমাতে সংখ্যা আগের চে’ বাড়লেও গণপরিবহনগুলোর মধ্যে অসম প্রতিযোগিতা কেবল ভোগান্তিই বাড়াচ্ছে। আবার নিয়ম-নীতির তোয়াক্কা না করে আদায় করা হচ্ছে অতিরিক্ত ভাড়া।

অন্যদিকে, নারীদের জন্য আলাদা বাস চালু হলেও সেটা পর্যাপ্ত নয়। ফলে দুর্ভোগও কমেনি। তাই রাজধানীর বিভিন্ন রুটে আরো বেশি বাস চালুর দাবি তাদের।

এ অবস্থায় পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক সামছুল হক জানান, মানসম্মত গণপরিবহন ব্যবস্থা গড়ে তুলতে কর্তৃপক্ষকে আরো আন্তরিক হতে হবে।

বিআরটিএ’র পরিচালক শেখ মো. মাহবুব-ই-রাব্বানী বললেন, অনিয়ম দূর করতে নিয়মিত অভিযান চালাতে হবে।

গণপরিবহন ব্যবস্থায় দ্রুত সেবার মান বাড়াতে না পারলে ব্যক্তিগত পরিবহনের দিকে মানুষের ঝোঁক কমবে না। ফলে দিন দিনই নাজুক হবে ঢাকার অবস্থা।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh