• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

প্যারাসিটামলের সঙ্গে অন্য উপাদান মিশিয়ে দাম বাড়ানো হচ্ছে (ভিডিও)

আরাফাতুর রহমান

  ০৫ আগস্ট ২০১৭, ১৫:২১

প্যারাসিটামলের সঙ্গে অন্য উপাদান মিশিয়ে দাম বাড়ানো হচ্ছে । যার কোন কোনটির দাম পাঁচ থেকে সাত গুণ পর্যন্ত বেড়েছে।

দেশে শ্রেণিগত ওষুধের সংখ্যা সাড়ে ১৪০০। ১৯৯৪ সালে এ গুলোর মধ্যে কেবল ১১৭টির দাম বেঁধে দিয়েছে সরকার। এরপর গেলো ২৩ বছরেও এ তালিকায় নতুন কোন নাম সংযোজন করতে পারেনি ওষুধ প্রশাসন।

তবে এই ১১৭টির মধ্যে সবচে’বেশি প্রয়োজন হয় প্যারাসিটামল। প্রতিটি প্যারাসিটামলে ওষুধের কাঁচামাল ও প্যাকেজিং খরচ যোগ করে তার ওপর দুই দশমিক সাত শতাংশ মার্কআপ গুণ করে সরকারিভাবে দাম নির্ধারণ করা হয়। এ মার্কআপের মধ্যে কোম্পানির লাভ, কারখানা ও মেশিনারিজের অবচয় ও ভ্যাট থাকে। এ হিসেবে প্যারাসিটামলের এক পাতার দাম দাঁড়ায় আট টাকা অর্থাৎ প্রতিটি ৮০ পয়সা করে।

কিন্তু এমন লাভে পোষাচ্ছিলো না কিছু ওষুধ কোম্পানির। নতুন ফন্দি হিসেবে প্যারাসিটামলের সঙ্গে কম্বিনেশন ড্রাগ ফর্মুলা নিয়ে কোন কোন ক্ষেত্রে সাত গুণ পর্যন্ত দাম বাড়িয়েছে তারা।

শুধু প্যারাসিটামলের দাম বাজারে প্রতিটি ৮০ পয়সা। এর সঙ্গে নতুনভাবে ৬৫ মিলিগ্রাম ক্যাফেইন যোগ করে ওষুধের দাম রাখা হচ্ছে প্রতিটি আড়াই টাকা।

আবার প্যারাসিটামলের পরিমাণ বাড়িয়ে অর্থাৎ ৫০০ মিলিগ্রামের জায়গায় ৬৬৫ মিলিগ্রাম করে দাম করা হয়েছে প্রতিটি দেড় টাকা।

একই ফর্মুলায় প্যারাসিটামলের সঙ্গে ব্যথার ওষুধ প্যানাডল মিশিয়ে তার দাম ধরা হয়েছে প্রতিটি আট টাকা। অথচ আলাদাভাবে প্যানাডলের দাম প্রতিটি সর্বোচ্চ পাঁচ টাকা। এর সঙ্গে ৮০ পয়সার প্যারাসিটামল যোগ করলে তার বাজারদর হওয়ার কথা পাঁচ টাকা ৮০ পয়সা।

এদিকে বিশেষজ্ঞরা মনে করছেন ক্ষতি পোষাতে নয় বরং এসব কৌশলের পেছনে কোম্পানিগুলোর অতি মুনাফার লোভ কাজ করছে।

বিএসএমএমইউ’র মেডিসিন বিভাগের অধ্যাপক এবিএম আব্দুল্লাহ জানান, ব্যবস্থাপত্র ছাড়া প্যারাসিটামল কেনা গেলেও এর সঙ্গে কম্বিনেশন ওষুধগুলো বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ছাড়া খাওয়া যাবে না।

ঔষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মোস্তাফিজুর রহমান বললেন, পরিবর্তিত পরিস্থিতিতে কম্বিনেশন ওষুধ নিয়ে নতুন করে সিদ্ধান্ত নেয়া হবে।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh