• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পদে পদে দুর্ভোগ (ভিডিও)

জাহিদ রহমান

  ২১ জুন ২০১৭, ১২:২২

প্রতিবছর ঈদের আগে নগরী ছেড়ে নাড়ির টানে বাড়ি ছুটে যান সব শ্রেণি- পেশার মানুষ। যার একটি বড় অংশ ভ্রমণ করেন মহাসড়কে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ৪ লেনে ভোগান্তি কমলেও কমেনি কাঁচপুরে শীতলক্ষ্যা ও মেঘনা-গোমতী সেতু পারাপারে দীর্ঘ জটলার শঙ্কা। তার ওপর আবার খানাখন্দ ও বৈরি আবহাওয়ায় অনেকটাই ম্লান হয়ে যেতে পারে ঘরে ফেরা মানুষের ঈদ আনন্দ।

রাজধানীর ‘মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার’। চালু হওয়ার ৩ বছর হতে চললেও এখনো এলাকাবাসীর দুর্ভোগের হেরফের হয়নি। আসছে ঈদে আনন্দ ভাগাভাগির জন্য প্রিয়জনের সঙ্গে দেখা করতে যারা এর নিচ দিয়ে যাবেন এমন বৈরি আবহাওয়ার শুরুতেই তারা বিড়ম্বনার শিকার হতে পারেন।

ফ্লাইওভারের ওপরে সবকিছু ঠিকঠাক থাকলেও যতো সমস্যা নিচে। গুলিস্তান থেকে যাত্রাবাড়ী আসার রাস্তার বেহাল দশায় এ পথের পথিকদের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। দীর্ঘদিনেও ঠিক না হওয়ায় স্থানীয়দের এখন বদ্ধমূল ধারণা ফ্লাইওভারের ওপর দিয়ে গাড়ি যেতে বাধ্য করতেই নীচের রাস্তা ঠিক করা হচ্ছে না।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নারায়ণগঞ্জের প্রবেশপথের বাঁকের এমন অবস্থা ঘরমুখো মানুষের যাত্রাকে আরো দীর্ঘ করতে পারে। শহরতলী বাসের যত্রতত্র এমন পার্কিংয়ে। তবে এতে বিন্দুমাত্র ভ্রুক্ষেপ নেই চালকদের।

ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট মহাসড়কের কাঁচপুর ব্রিজটিকে প্রতি ঈদেই নিতে হয় বাড়তি চাপ। আর চাপ নিতে ব্যর্থ হওয়ায় তৈরি হয় যানবাহনের লম্বা লাইন। যা ভোগান্তির কারণ হয়ে দাঁড়ায় এ পথের যাত্রীদের। সেখানে হিমশিম খায় প্রশাসনও।

মহাসড়কের খানাখন্দ সংস্কার করা হলেও অনেক জায়গার এবারো-খেবড়ো গাড়ির গতিকে মন্থর করে দেয়।

এ বিষয়ে বাংলাদেশ বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েতুল্লাহ জনান, এতো কিছুর পরও ঈদে ঘরমুখো মানুষকে সময়মতো গন্তব্যে পৌঁছে দিতে আশাবাদী তারা।

তবে এ্যাক্সিডেন্ড রিসার্চ ইনস্টিটিউটের সহকারি অধ্যাপক কাজী মো. সাইফুন নেওয়াজ পরামর্শ দিলেন, তাড়াহুড়া করতে গিয়ে যাত্রীদের জীবনকে ঝুঁকির মধ্যে না ফেলার।

আরকে/এসজে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh