• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মার্কেটের কার পার্কিং দখল, ওরা হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা

শাহাবুদ্দিন শিহাব

  ১১ জুন ২০১৭, ১৩:৫৩

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মার্কেটগুলোর কার পার্কিং এখন দখলবাজ ও লুটেরাদের কবলে। অসাধু কিছু সরকারি কর্মকর্তা, মালিক সমিতি ও সুবিধাবাদী রাজনীতিবিদদের সহযোগিতায় পার্কিংয়ের জায়গা দখলে নিয়ে দোকান তৈরি করে তারা হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা।

ঢাকা সিটি করপোরেশনের পরিকল্পনা অনুযায়ী রাজধানীর ফুলবাড়িয়া, সুন্দরবন, ঢাকা ট্রেড সেন্টার, কাপ্তানবাজারসহ বিভিন্ন জায়গায় তৈরি করা হয় কিছু মার্কেট-কমপ্লেক্স। এসব স্থাপনার মাস্টারপ্ল্যানে আন্ডারগ্রাউন্ড বা বেজমেন্ট পার্কিংও ছিলো। কিন্তু সেসব জায়গা দখল করে বানানো হয়েছে দোকান।

এমনই এক নমুনা ঢাকা ট্রেড সেন্টার। সেখানে মার্কেটের সামনে রাস্তাঘাটে বাড়ছে যানজট। দুর্ভোগ পোহাতে হচ্ছে ক্রেতাসহ সাধারণ পথচারীদের।

এদিকে বছর দুয়েক আগে গুলিস্তান এলাকার অবৈধ দোকান-পাট নির্মাণ নিয়ে সংবাদ পরিবেশন করে আরটিভি। সে সময় মার্কেট মালিক সমিতির পক্ষ থেকে নানাভাবে প্রতিবেদককে প্রভাবিত করার অপচেষ্টা চলে।

কিন্তু এর দু’বছর পরও বদলায়নি এখানকার নাটের গুরুদের চরিত্র। এ সংক্রান্ত সংবাদগুলোকে ভিন্নখাতে প্রবাহিত করতে আগের মতো আবারও আশ্রয় নেয়া হয় অবৈধ উপায়ের।

অবৈধ দখল বিষয়ে মালিক সমিতির নেতাদের বক্তব্য জানতে গেলে আগের দিনের ৫ হাজার টাকার পরিমাণ টাকা বেড়ে দাঁড়ায় ৩০ হাজারে।

ঘুষের প্রলোভনে টলাতে না পারলে ঘুষের পরিমাণ আরও বাড়িয়ে ৫০ হাজার পরে লাখ টাকা প্রস্তাব করা হয়।

তবে মালিক সমিতি’র পক্ষে তারা আত্মপক্ষ সমর্থন করতে রাজি হননি।

এদিকে ঢাকা ট্রেড সেন্টার দোকান মালিক সমিতির বিরুদ্ধে ব্যবসায়ীদের রয়েছে ব্যাপক অভিযোগ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. এজেএম শাফিউল আলম ভূঁইয়া বলেন, পার্কিং-বেজমেন্টে এসব অবৈধ স্থাপনা যত দ্রুত সম্ভব উচ্ছেদ করা উচিত।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল জানান, এসব পার্কিং উচ্ছেদ করে খুব দ্রুতই শৃঙ্খলা ফিরিয়ে আনা হবে।

তবে সিটি করপোরেশন কর্তৃপক্ষের এমন পরিকল্পনা যত দ্রুত সম্ভব বাস্তবায়ন চান নগরবাসী।

আরকে/ এএইচ

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh