• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে মানহীন নুডুলস (ভিডিও)

নাজিব ফরায়েজী

  ০৭ জুন ২০১৭, ১২:১৩

নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে মানহীন নুডুলস। অনুমোদন ছাড়া প্যাকেটের গায়ে ব্যবহার হচ্ছে বিএসটিআই’র লোগো। তাই এসব নুডুলস কিনে প্রতিনিয়ত প্রতারিতও হচ্ছে সাধারণ মানুষ।

অতিথি আপ্যায়নে সেমাইয়ের সঙ্গে নুডুলসের জুড়ি নেই। আর তাই বাজার এখন সয়লাব নামে-বেনামে নানা ধরণের নুডুলসে।

কিন্তু কোথায় বানানো হয় এসব নুডলস? খুঁজতে গিয়ে রাজধানীর যাত্রাবাড়ীর মিরহাজারীবাগ চৌরাস্তার এক বাড়ির নিচতলায় মিললো ‘নিউ মাস্টার নুডুলস’ নামে কারখানা।

নাম না জানা আর দশটি কারখানার মতো এখানকার পরিবেশও, নোংরা-অস্বাস্থ্যকর। সরাসরি ওয়াসার লাইনের পানিতে তৈরি খামির দিয়ে বানানো হচ্ছে এসব নুডুলস। এরপর পাশের যে রুমে শুকানো হচ্ছে সেখানেও মাছির রাজত্ব।

এবার শুকানোর পর প্যাকেটে ভরার পালা। দেয়া হয় তারিখ। প্যাকেটের গায়ে বিএসটিআই’র লোগো আছে। অথচ তা নকল! এদিকে জালিয়াতির আরেক নমুনা নুডুলসে নামি-দামি ব্র্যান্ডের কার্টুন ব্যবহার।

বিএসটিআই’র অনুমোদনের কাগজপত্র চাইলে নেই জানিয়ে মালিকপক্ষ থেকে বিকল্প উপায়ে খুশি করার প্রস্তাব দেয়া হয়!

বাড়ির ছয় তলায় মিললো আরেক কারখানা ‘মোহনা নুডুলস’। তবে সেখানে টের পেয়ে আগেই কারখানার কাজ বন্ধ করে সটকে পড়ে সবাই। তারপরও যা আছে তা দেখে বুঝতে অসুবিধা হলো না। এখানেও নুডলসের প্যাকেটের গায়ে আছে বিএসটিআইর লোগো। অথচ নেই অনুমোদনের কাগজপত্র।

তবে এভাবে বিএসটিআই’র লোগোর অপব্যবহার হলেও কর্তৃপক্ষের সেদিকে কোন নজর নেই।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক জানান, এ অবস্থায় খাদ্যদ্রব্য কেনায় মানুষকে আরো সচেতন হতে হবে বলে মনে করেন। তিনি বলেন, এসব নুডুলস বানানোই হয় নিম্ন আয়ের মানুষের জন্য। তাই সচেতনতাটা তাদের বেশি দরকার।

তবে চোখের সামনে এমন অস্বাস্থ্যকর পরিবেশে নুডুলস বানাতে দেখে স্থানীয়রা এসব নুডুলস ছুঁয়েও দেখেন না।

আরকে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh