• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

ভেজাল সেমাই তৈরিতে ব্যস্ত অসাধু ব্যবসায়ীরা (ভিডিও)

নাজিব ফরায়েজী

  ০৫ জুন ২০১৭, ১৮:১০

ঈদকে সামনে রেখে ভেজাল ও নিম্নমানের লাচ্ছা সেমাই তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন এক শ্রেণির অসাধু ব্যবসায়ী। অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশের পাশাপাশি সেমাই তৈরিতে ব্যবহার করা হচ্ছে বিষাক্ত পোড়া তেল।

মুখরোচক খাবারের অন্যতম লাচ্ছা সেমাই। ঈদে প্যাকেটজাত লাচ্ছা সেমাইয়ের পাশাপাশি খোলা সেমাইও কিনেন অনেকে। কিন্তু কোথায় কীভাবে তৈরি হচ্ছে এসব সেমাই? অনেক অনুসন্ধানের পর রাজধানীর সায়েদাবাদের করাতিটোলার জেলেপাড়া লেনের সরু গলিতে মিললো, ‘দুধরাজ’ নামে সেমাই কারাখানার সন্ধান। যেখানে গভীর রাত পর্যন্ত তৈরি হয় লাচ্ছা সেমাই।

চারদিকে অস্বাস্থ্যকর, নোংরা, স্যাঁতস্যাঁতে পরিবেশ। কোন ধরণের গ্লাভস বা পোশাক ছাড়াই গরমের মধ্যে ঘামে ভরা শরীর নিয়ে ডালডা মিশিয়ে বানানো হচ্ছে সেমাইয়ের খামির।

এরপর তা তেলে ভাজার পালা। কিন্তু এই কড়াইয়ের তেল শেষ কবে বদলানো হয়েছে তা মনে করেও বলতে পারলেন না কেউ! সেমাই থেকে নিচের ট্রেতে চুঁইয়ে পরা পোড়া তেলই বারবার উঠিয়ে ব্যবহার করা হয় নতুন সেমাই ভাজার জন্য।

এমন অসংখ্য কারখানা আছে রাজধানীর আশপাশে। কেরাণীগঞ্জের কুশিয়ারবাগে হারাধন বাবুর ‘এসকে সেমাই’ কারখানার অবস্থাও ভয়াবহ। নোংরা পরিবেশে বিএসটিআই’র অনুমতি ছাড়াই তৈরি হচ্ছে এসব লাচ্ছা সেমাই। এই কারখানায়ও পোড়া তেল কখনো ফেলা হয় না।

পাশের দীপক বাবুর ‘এ্যরাবিয়ান লাচ্ছা সেমাই’র কারখানায় যাওয়ার আগেই হাওয়া সবাই! তবে পাশের কক্ষে পাওয়া গেলো বিএসটিআই’র লোগো লাগানো কিছু প্যাকেট।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগ অধ্যাপক এ এস এম এ রায়হান জানান, এসব সেমাই খেলে তাৎক্ষণিক ডায়ারিয়া, গ্যাস্টিক ছাড়াও দীর্ঘ মেয়াদে ক্যান্সারও হতে পারে।

বিএসটিআই’র পরিচালক প্রকৌশলী এস এম ইসহাক আলী বলেন, সীমাবদ্ধতার কারণেই এসবের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যাচ্ছে না। তাই এসব ক্ষেত্রে ক্রেতাদের আরো সচেতন হওয়ার পরামর্শ দিলেন তিনি।

তবে অস্বাস্থ্যকর এমন পরিবেশে সেমাই বানাতে দেখে স্থানীয়রা এসব সেমাই ছুঁয়েও দেখেন না।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh