• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

লাগামহীন ভাবে বাড়ছে ছোলা ও ডালের দাম

জাহিদ রহমান

  ২৬ মে ২০১৭, ১৫:০৭

প্রতি বছর রমজান মাস এলেই কদর বাড়ে ছোলার। আর এই সুযোগকে কাজে লাগিয়ে বাড়তি পয়সা কামিয়ে নেয় সুযোগ সন্ধানী কিছু ব্যবসায়ী। যার ব্যতিক্রম নেই এবারো। কয়েক দফা বেড়ে ছোলা এখন বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকায়। আর প্রকারভেদে ডালের দাম ৮০ থেকে ১২৫ টাকা।

বছরের অন্যান্য মাসের তুলনায় রমজানে ছোলা ও ডালের চাহিদা বাড়ে কয়েকগুণ। আর তাই পণ্য দু’টিকে ঘিরে অসাধু ব্যবসায়ীদের পাঁয়তারাও চলে পবিত্র মাস শুরুর আগ থেকে।

দেশে ছোলার চাহিদা বছরে গড়ে এক লাখ ৪০ হাজার মেট্রিক টন। মাসে প্রায় ১২ হাজার টন। যা রমজানে বেড়ে হয় ৫০ হাজার মেট্রিক টন। পণ্যটির বেশিরভাগই আসে অস্ট্রেলিয়া থেকে। চাহিদার বিপরীতে পর্যাপ্ত মজুদ থাকার পরও চট্টগ্রাম বন্দরে খালাসের অপেক্ষায় আছে আরো ছোলা।

ঋণপত্র ও শুল্ক বিভাগের তথ্যমতে, বিনা শুল্কে আমদানি করা পণ্যটির আন্তর্জাতিক বাজারে টন প্রতি বুকিং দর ছিলো ৭৩০ থেকে ৮০০ মার্কিন ডলার।

সে হিসেবে প্রতি কেজি ছোলার দাম পড়ে ৬১ থেকে ৬৬ টাকা। এর সঙ্গে পরিবহন ভাড়া থেকে শুরু করে অন্যান্য খরচ যোগ করেও বিক্রি হতে পারে সর্বোচ্চ ৭০ টাকায়। আর এ দামেই বিক্রি করছে টিসিবি।

অথচ বেসরকারি পর্যায়ে আমদানি করা ছোলা পাইকারি পর্যায়ে ৮০-৮১ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা পর্যায়ে গিয়ে যা হয়ে যাচ্ছে ৯০ থেকে ১০০ টাকা!

অন্যদিকে, ডলারের দাম বাড়া ও হাওরে বন্যার অজুহাতে দাম বেড়েছে সব রকম ডালের। কয়েক দফায় ১৫ থেকে ২০ টাকা বেড়ে পর মুগ ও মাসকলাই ডাল বিক্রি হচ্ছে, কেজি ১৩৫ টাকায়। দেশি মসুর ১২৫, ভারতীয় মসুর ৮০, এ্যাংকর ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, হোসেন জিল্লুর রহমান জানান, পর্যাপ্ত মজুদ থাকার পরও যদি দাম বাড়ে তবে বুঝতে হবে যে ভূত আছে সর্ষের মধ্যেই! যা নিয়ন্ত্রণে, দীর্ঘমেয়াদি ও কার্যকর মনিটরিং জরুরি।

আরকে/এমকে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh