• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

২০১৮ সাল থেকে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত (ভিডিও)

আতিকা রহমান

  ২৩ মে ২০১৭, ১০:৩৩

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নয়, এবারো অষ্টম শ্রেণির জেএসসি পরীক্ষা হবে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই। ১৬ মে দুই মন্ত্রণালয়ের বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

অন্যদিকে ২০১৮ সাল থেকে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত করার সিদ্ধান্ত নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়। এরই ভিত্তিতে এ বছর প্রাথমিক মন্ত্রণালয়ের অধীনে অষ্টম শ্রেণির জেএসসি ও জেডিসি পরীক্ষা হওয়ার কথা থাকলেও সম্প্রতি আন্তঃমন্ত্রণালয় বৈঠকে অপারগতা জানায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

পরে বৈঠকে সিদ্ধান্ত হয় এবারো জেএসসি পরীক্ষা হবে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই।

তবে মাধ্যমিক শিক্ষাবোর্ড বলছে, প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয়ের অপারগতার কারণে বাধ্য হয়েই তাদের এ পরীক্ষার আয়োজন করতে হচ্ছে।

এদিকে অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলছেন, পর্যাপ্ত প্রস্তুতি না নিয়ে, তড়িঘড়ি করে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত করার সিদ্ধান্তেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামান বলছেন, এ সংক্রান্ত বিল সংসদে পাশ হওয়ার আগে প্রয়োজনীয় অবকাঠামো, শিক্ষকদের মানদণ্ড ঠিক করা, প্রশিক্ষণ ও পরীক্ষা পদ্ধতি ঠিক করা জরুরি।তা না হলে সংকট আরো বাড়বে।

এছাড়া সংকট নিরসনে শিক্ষাবিদসহ সংশ্লিষ্ট সব মহলের প্রতিনিধিদের অংশগ্রহণে মন্ত্রণালয়ের একটি উচ্চ ক্ষমতার কমিটি গঠনেরও পরামর্শ দিলেন তারা।

আরকে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh