• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

এবারের ভর্তি পদ্ধতি অনেক বেশি ছাত্রবান্ধব ও যৌক্তিক (ভিডিও)

আতিকা রহমান

  ২২ মে ২০১৭, ১৩:১৭

এ বছর একাদশ শ্রেণির ভর্তিতে কিছু পরিবর্তন আনা হয়েছে। একজন শিক্ষার্থী অনলাইনে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদনের সুযোগ পাবেন। তবে পছন্দক্রম ও যোগ্যতা অনুযায়ী একটি কলেজ ঠিক করে দেবে শিক্ষাবোর্ড। এবারের ভর্তি পদ্ধতি অনেক বেশি ছাত্রবান্ধব ও যৌক্তিক।

ঢাকা বোর্ড জানায়, শিক্ষার্থীদের ভোগান্তি কমানো ও অর্থ সাশ্রয়ের জন্যই নতুন পদ্ধতি চালু করা হয়েছে। এছাড়া ভর্তি ফি বেঁধে দেয়ায় কোনো কলেজও বেশি টাকা নিতে পবে না।

গেলো বছর অনলাইনে একাদশ শ্রেণির ভর্তিতে বেশ ভোগান্তি হয়। একজন শিক্ষার্থী একাধিক কলেজে বুকিং দেয়ায় তৈরি হয় জটিলতা। এমন ভোগান্তি দূর করতে এবার নতুন পদ্ধতি চালু করেছে শিক্ষা মন্ত্রণালয়।

এ বছর একজন শিক্ষার্থী অনলাইন ও এসএমএসে সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ করে আবেদন করতে পারবেন। এরপর প্রাপ্ত নম্বর ও পছন্দক্রমের ভিত্তিতে ভর্তির জন্য ওই শিক্ষার্থীকে একটি কলেজ ঠিক করে দেবে শিক্ষাবোর্ড।

যদিও, সম্প্রতি উচ্চ আদালতের আদেশে নটরডেম, হলিক্রস ও সেন্ট জোসেফ কলেজের পর, রাজধানীর ভিকারুন্নিসা নুন স্কুল অ্যান্ড কলেজও এই তালিকার বাইরে চলে গেছে। এসব শিক্ষা প্রতিষ্ঠান, নিজেদের নিয়মে, ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করাতে পারবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা’র চেয়ারম্যান অধ্যাপক মাহাবুবুর রহমান বলেন, অনলাইন আবেদনে ফি ১৫০ টাকা। আর এসএমএস ফি ১২০ টাকা। কোন প্রতিষ্ঠান যেনো বাড়তি টাকা না নিতে পারে সে ব্যাপারে থাকবে কঠোর তদারকি, হুঁশিয়ারি।

তিনি বলেন, সম জিপিএ এবং সমান পয়েন্টের মধ্যে প্রতিযোগিতা হবে। এবারের ভর্তি পদ্ধতি অনেক বেশি ছাত্রবান্ধব ও যৌক্তিক। অনেক বৈজ্ঞানিক।

একাদশ শ্রেণির অনলাইন ভর্তি কার্যক্রমে কারিগরী সহায়তা দিচ্ছে, বাংলাদশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়- বুয়েট। ২৯ জুনের মধ্যে সব কলেজে ভর্তি কার্যক্রম শেষ হবে। ক্লাশ শুরু হবে, এক জুলাই।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh