• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

রাজধানীর বায়ু দূষণে বেশি দায়ী ইটভাটা

মাসুদ মোস্তাহিদ

  ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:৩১

রাজধানীর বায়ু দূষণের জন্য ৫৮ ভাগই দায়ী ইটভাটা। বৈধ-অবৈধভাবে গড়ে ওঠা এসব ভাটা থেকে নির্গত বিষ ধ্বংস করছে পরিবেশ-প্রতিবেশ। কৃষিজমির মাটি দিয়ে ইট তৈরি করায় আবাদি জমি নষ্ট হবার পাশাপাশি কমছে বনাঞ্চল। আবার ইটপ্রস্তুত খাত দেশের গ্রিনহাউজ গ্যাসের সবচে’ বড় উৎস হওয়ায় হুমকির মুখে পড়ছে মানুষের খাদ্যচক্র।

আকাশ দখল নিয়েছে বিষাক্ত কালো ধোঁয়া। অবস্থা এমনই যে, ফাগুন মাসের রৌদ্রোজ্জ্বল দুপুরকে শিশিরভেজা পৌষের সকাল ভেবে ভুল করতে পারেন অনেকে! নভেম্বর থেকে এপ্রিল শুষ্ক মওসুমে ইটভাটার আশপাশের এলাকাগুলোর দৃশ্য এমনই বিষন্ন দেখায়।

দেশের উন্নয়নের সঙ্গে বাড়ছে নগরায়ণ। পাল্লা দিয়ে বাড়ছে ইটভাটার সংখ্যা। কিন্তু ইটের উৎপাদনকে সচল রাখতে যেভাবে পরিবেশের বিপর্যয় ঘটছে তার চিত্র ভয়াবহ।

দেশে গ্রিনহাউজ গ্যাস উৎপাদনের সর্ববৃহৎ উৎস ইটভাটা

কয়লার ব্যবহার ৪.৭৮ মিলিয়ন মেট্রিক টন

কাঠের ব্যবহার ১.৯ মেট্রিক টন

মাটির ব্যবহার ২৮৪০ মিলিয়ন সিএফটি

কার্বন নিঃসরণ ১১.৫৯ মিলিয়ন টন

সম্প্রতি নরওয়েভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান NILU(নিলু)-র সহযোগিতায় পরিবেশ অধিদপ্তরের গবেষণায় উঠে আসে শুষ্ক মওসুমে ঢাকার বায়ু দূষণের জন্য ইটভাটা দায়ী ৫৮ ভাগ।

বায়ুতে ক্ষতিকারক উপাদানের কারণে বাড়ছে মানুষের শ্বাস-প্রশ্বাসসহ ফুসফুসের নানা সমস্যা।

একটি দেশের সামগ্রিক পরিবেশের ভারসাম্য রক্ষায় মোট ভূমির ৪ ভাগের ১ ভাগ বনভূমি থাকা দরকার হলেও বাংলাদেশের আছে কেবল ১০০ ভাগের ১১ ভাগ। তারপরও দিনদিন কমছে বনভূমি।

জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা (FAO) বলছে, এর পেছনেও প্রধান কারণ ইটভাটায় কাঠ পোড়ানো। ১৯৯০ সাল থেকে প্রতি বছর ৪২ হাজার হেক্টর হিসাবে গেলো ২০ বছরে অন্তত ৮ লাখ ৪০ হাজার হেক্টর বনভূমি হারিয়েছে দেশ।

কৃষিজমির অবস্থাও নাজুক। ফসলি জমিতে ইটভাটা তৈরি ও জমির উপরিভাগের উর্বর মাটি দিয়ে ইট বানানোয় উৎপাদন ক্ষমতা হারাচ্ছে জমি।

গেলো ২৭ বছরে কৃষি জমি হ্রাসের চিত্র

আউশ মওসুমে কমেছে ৪৩ লাখ একর

আমন মওসুমে কমেছে ১.৫ লাখ একর।

সূত্র : বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো

বিশেষজ্ঞরা বলছেন, জমি যেভাবে তার উৎপাদনশীলতা হারাচ্ছে, সে হিসাবে মাটি পুড়িয়ে ইট বানানো বন্ধ না করলে ২০৪০ সালে দেশের প্রায় ৫ কোটি মানুষ খাদ্য ঘাটতিতে পড়বে।

এমন সব অশনি সংকেতের পরও কোনোভাবেই ইটভাটা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দেশের বিভিন্ন স্থানে একের পর এক অবৈধভাবে গড়ে উঠছে ভাটা। আবার যারা বৈধ, তারাও আইন মানছে না। সে চিত্র থাকবে পরের রিপোর্টে।

আর/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh