• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রাজধানীতে চাঁদাবাজির কারণেই আকাশ ছোঁয়া সবজির দাম (ভিডিও)

সোহেল রানা

  ৩০ মে ২০১৭, ১০:৩৩

ঢাকার আশপাশের জেলা শহরগুলোর হাট থেকে প্রতিনিয়ত ট্রাকভর্তি সবজি আসে রাজধানীর কাঁচা বাজারগুলোতে।

অভিযোগ আছে, সবজি ভর্তি এসব ট্রাক আইন-শৃঙ্খলাবাহিনীর বিভিন্ন চেকপোস্ট পার হতে ৫০ থেকে ১০০ টাকা করে মাশুল গুণতে হয়।

এসব অভিযোগের সত্যতাও পাওয়া গেলো, ফার্মগেট এলাকার খামারবাড়ির চেকপোস্টে। সবজি ভর্তি ট্রাক দেখলেই থামানোর চেষ্টা করছে ট্রাফিক পুলিশ। রফা হওয়ার পর ছেড়েও দিচ্ছে।

পথে পথে চাঁদাবাজির কারণে উৎপাদক পর্যায় থেকে রাজধানীতে আসতে কয়েকগুণ পর্যন্ত বাড়ে সবজিসহ নিত্যপণ্যের দাম। সঙ্গে যোগ হয় দালাল-ফড়িয়াদের বখরা। চাঁদাবাজি-বখরার এমন যাঁতাকলে পড়ে অনেকটা অসহায় আত্মসমর্পণ করে সন্তুষ্ট থাকতে হয় ক্রেতাকে।

আর অন্যান্য বিভাগ থেকে আসা ট্রাকগুলোকে গুণতে হয় দেড় থেকে দুই হাজার টাকা। তবে সমঝোতার মাধ্যমে মাসিক ভিত্তিতে চুক্তি করে নিলে ঝামেলা কম!

এতো গেলো ট্রাফিক পুলিশের যন্ত্রণা। এরপর আছে বাজারে বাজারে প্রভাবশালীদের দৌরাত্ম। রাজনৈতিক দলের ছত্রছায়ায় থাকা এসব ব্যক্তি ইজারাদারের মাধ্যমে নানা অজুহাতে টাকা আদায় করেন।

এসব চাঁদাবাজ ও প্রভাবশালীদের কারণেই জিনিসপত্রের দাম বাড়ে। উৎপাদক পর্যায়ে দাম কম থাকলেও ঘাটে ঘাটে চাঁদা আর বখরা দিতে দিতে রাজধানীতে এসে তা আকাশ ছোঁয়া দামে পৌঁছে।

কনঞ্জিউমার এসোসিয়েশনের সভাপতির মতে, বছরের পর বছর ধরে চলা এমন কুচক্রকে ভাঙ্গতে হলে সরকারের আন্তরিকতা ছাড়া নিয়ন্ত্রণ সম্ভব না। চাঁদাবাজ-বখরাবাজদের দৌরাত্ম কমানো গেলে কাঁচা সবজি থেকে শুরু করে সব পণ্যের বাজারই স্থিতিশীল থাকবে বলে মনে করেন তিনি।

আরকে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh