• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সৌন্দর্যবর্ধনে কোটি টাকার বনসাই কেন?

সিয়াম সারোয়ার জামিল

  ১৯ মে ২০১৭, ২৩:১৮
ছবি: সংগৃহীত

রাজধানীর এয়ারপোর্ট রোডের সৌন্দর্যবর্ধনে ৩ কোটি টাকা খরচ করে বনসাই ফাইকাস রোপণ করা হয়েছে। চীন থেকে আমদানি করা এ বনসাই নিয়ে এরইমধ্যে সমালোচনা শুরু হয়েছে। গাছগুলো বড় আকৃতির হলেও নগরপরিকল্পনাবিদরা বলছেন, এটা রাষ্ট্রীয় অর্থের শুধু অপচয়ই নয়, রাজধানীর সৌন্দর্যহানীর ও কারণ হয়ে উঠতে পারে। আর উদ্ভিদবিদরা বলছেন, এ ধরনের বৃক্ষ রক্ষণাবেক্ষণে যে সতর্কতা দরকার তা সম্ভব হয়ে উঠবে না।

সরেজমিনে দেখা গেছে, বনানীর পর থেকেই এয়ারপোর্ট পর্যন্ত বেশ পরিচ্ছন্ন প্রশস্ত রাস্তা। ছিমছাম ফুটপাথ ঘেঁষে লাগানো হয়েছে বাহারি গাছ, লতাপাতা। এর মাঝে মাথা নেড়ে নিজের উপস্থিতি জানান দিচ্ছে ফাইকাস বনসাই। ইট-পাথরের শহরের বুকে ধূসর শরীর, জড়ানো শিকড় আর ঊর্ধ্বমুখী ডানায় বেশ বিরক্তই হতে দেখা গেছে নগরবাসীকে।

বনানীর স্থানীয় বাসিন্দা আহসান আহমেদ অনিক জানালেন, 'সৌন্দর্যবর্ধনের নামে রাস্তার সব গাছ কেটে ফেলা হয়েছে। ভেবেছিলাম প্রশস্ত করার জন্যে, আসলে তা নয়। বরং দেশীয় গাছের স্থলে বিদেশি বনসাই লাগাবার জন্যে।

বিরক্তি প্রকাশ করে তিনি বলেন, এয়ারপোর্ট রোডের দুপাশে আগে কত লাল-নীল ফুল ফুটে থাকতো। সব দেশি ফুল। ঋতু বদলে রাস্তাটার রঙও বদলে যেত। নানারকম রূপ ধারণ করতো! এখন সব গাছ কেটে এরকম উদ্ভট সিদ্ধান্ত সরকার কেন নিলো, বোধগম্য হচ্ছে না।