• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ঠিকানা বদলেছে, বদলায়নি পরিবেশ (ভিডিও)

সেলিম মালিক

  ২২ এপ্রিল ২০১৭, ১৯:৩৪

ট্যানারি পল্লীর ঠিকানা বদলালেও বদলায়নি পরিবেশ। শিল্পের পুরোনো আস্তানা হাজারীবাগের সমস্যায় ভুগছে, নতুন ঠিকানা সাভারের হরিণধরার মানুষজন।

শিল্পনগরের আঙ্গিনায় বিষাক্ত ক্রোমযুক্ত কাঁচা চামড়ার বর্জ্য ফেলা হচ্ছে। এতে চারদিকের অসহনীয় দুর্গন্ধ অতিষ্ঠ করে তুলছে স্বাভাবিক জীবন। শিল্প ও পরিবেশ দুটোকেই বাঁচাতে এখনই কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন পরিবেশবাদীরা।

পঞ্চাশোর্ধ্ব আলেয়া বেগম জানান, এক হাতে নাকে কাপড় চাপতে হয়, অন্যহাতে রান্নার আয়োজন করতে হয়। দুর্গন্ধে থাকতে পারছে না এখানকার মানুষ।

সাভারের হেমায়েতপুর, হরিণধরাসহ আশপাশের গ্রামবাসীদেরও একই অবস্থা। চামড়া শিল্পনগরীতে ট্যানারির সংখ্যা যতো বাড়ছে, কাঁচা চামড়ার দুর্গন্ধে ততো অতিষ্ঠ হয়ে উঠছে এখানে থাকা মানুষের জীবন।

‘সাভারের হেমায়েতপুর হবে না, রাজধানীর হাজারীবাগ’- এমন স্লোগানে হেমায়েতপুরে একটি আধুনিক চামড়া শিল্পনগরীর নির্মাণের কথা ছিল বিসিকের।

তবে বাস্তবতা হচ্ছে, কাঁচা চামড়ার সবচেয়ে বিষাক্ত পদার্থ ক্রোমিয়াম পরিশোধন না করেই চামড়ার কঠিন বর্জ্য, শিল্পনগরের ভেতরের পুকুরে ডাম্প করা হচ্ছে। তা থেকেই বাতাসে ছড়াচ্ছে অসহনীয় দুর্গন্ধ।

শিল্পনগরের ভেতরে ডাম্পিংকে পরিবেশ আইন বিরুদ্ধ বলছেন, চামড়াশিল্প বিশেষজ্ঞরা।

আর পরিবেশবাদীদের দাবি শিল্পনগরী ও আশপাশের এলাককে দূষণমুক্ত করতে বিসিককে এখনই নিতে হবে পরিকল্পিত সিদ্ধান্ত।

আর/এসজে

মন্তব্য করুন

daraz
  • এক্সক্লুসিভ এর পাঠক প্রিয়
X
Fresh