• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

জয়া আলোকিত নারী-২০১৮

সুঁই-সুতায় আঁকেন মনীষীদের ছবি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ মার্চ ২০১৮, ২১:৩৪
ছবি : সংগৃহীত

সূচিশিল্পী মৌলুদা খানম। দেশ-বিদেশের বিখ্যাত মনীষীদের প্রতিকৃতি সুঁই-সুতায় আঁকেন কাপড়ের উপর। বর্তমানে তার ঘরে বাঁধাই করা আছে ১ হাজার ৬০০ জন মনীষীর প্রতিকৃতি।

তার ঘরের মেঝেতে, দেয়ালে সাজানো রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, সুফিয়া কামালসহ অসংখ্য গুণী মানুষের প্রতিকৃতি। দূর থেকে দেখলে মনে হবে ক্যানভাসে রঙ-তুলি দিয়ে আঁকা।

কিন্তু না, এসব প্রতিকৃতি কাপড়ের উপর আঁকা হয়েছে সুঁই-সুতা দিয়ে সেলাই করে। এগুলো এঁকেছেন সূচিশিল্পী মৌলুদা খানম।

--------------------------------------------------------
আরও পড়ুন: এক লড়াকু নারী নাসরিন সুলতানা
--------------------------------------------------------

তিনি বিএ পাস করেন ১৯৬৬ সালে। শুরুতে তিনি ফুল-পাখিই বেশি আঁকতেন কাপড়ে। তারপর থেকে দেশ-বিদেশের বিভিন্ন বিখ্যাত বা গুণী মানুষের প্রতিকৃতিই বেশি করছেন।

এছাড়া শুরুর দিকে তিনি বিভিন্ন গার্মেন্টের চাহিদার ভিত্তিতে সোয়েটারে নকশা করতেন। সোয়েটারে সুঁই-সুতা দিয়ে এঁকে দিতেন নান্দনিক সব নকশা। নিজে কাজের পাশাপাশি এক সময় তিনি এ কাজের প্রশিক্ষণও দিয়েছেন।

সূচিশিল্পী মৌলুদা খানম এবছর ‘জয়া আলোকিত নারী-২০১৮’ সম্মাননা পেতে যাচ্ছেন। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আগামী ৯ মার্চ রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘জয়া আলোকিত নারী-২০১৮’সম্মাননা প্রদান করা হবে।

মৌলুদা খানমসহ দেশের আরও সাতজন পুরোধা নারী ব্যক্তিত্ব এই সম্মাননা গ্রহণ করবেন। সম্মাননা প্রদান করবে দেশের জনপ্রিয় বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে আরটিভি।

আরও পড়ুন:

পিআর / এমকে

মন্তব্য করুন

daraz
  • আরটিভি এর পাঠক প্রিয়
X
Fresh