• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

জয়া আলোকিত নারী-২০১৮

এক লড়াকু নারী নাসরিন সুলতানা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ মার্চ ২০১৮, ২১:২১
ছবি : সংগৃহীত

নাসরিন সুলতানা বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রথম নারী দমকল ও উদ্ধারকর্মী। বর্তমানে ঢাকার লালবাগের ওয়্যার হাউজ ইন্সপেক্টর হিসেবে কর্মরত আছেন।

১৯৮৪ সালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে যোগ দেন তিনি। পত্রিকার একটি বিজ্ঞাপন দেখে তাকে উৎসাহ দিয়েছিলেন বড় বোন। এরপর তিনি জড়িয়ে গেলেন এই চ্যালেঞ্জিং পেশায়।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে অগ্নি নির্বাপণ, উদ্ধারকাজ এবং এমন কাজে নির্দেশনা দেয়ার ক্ষেত্রে তিনিই প্রথম নারী। এই কাজ করতে গিয়ে বিভিন্ন রকম অভিজ্ঞতার মুখোমুখি হতে হচ্ছে তাকে।

একটি স্মরণীয় অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে নাসরিন সুলতানা বলেন, ‘আমাদের পোশাক পরার পর আসলে বোঝা যায় না পুরুষ না মহিলা।’

--------------------------------------------------------
আরও পড়ুন: ‘একদম চুপ, কথা বলবি তো শেষ করে দেব’
--------------------------------------------------------

তিনি আরও বলেন, ‘মোহাম্মদপুরে বৌ বাজারে একটি অগ্নিকাণ্ডের ঘটনায় রাত ২টায় গিয়েছিলাম। সেখানে পৌঁছানোর পর কয়েকজন এসে আমার হাত ধরে বলেছিলেন আমার ঘরটা বাঁচান। যখন বুঝতে পারলো আমি মহিলা তখন তারা বেশ অবাক হয়েছিলেন।’

নাসরিন সুলতানা তার সাহসী ভূমিকার জন্য ২০১৫ সালে ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স প্রেসিডেন্টস পদক পেয়েছেন। তিনি বহু ভলান্টিয়ারদের প্রশিক্ষণ দিচ্ছেন।

চ্যালেঞ্জিং পেশায় নিয়োজিত এই মহিয়সী নারী এবছর ‘জয়া আলোকিত নারী-২০১৮’ সম্মাননা পেতে যাচ্ছেন। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আগামী ৯ মার্চ রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘জয়া আলোকিত নারী-২০১৮’সম্মাননা প্রদান করা হবে।

নাসরিন সুলতানাসহ দেশের আরও সাতজন পুরোধা নারী ব্যক্তিত্ব এই সম্মাননা গ্রহণ করবেন। সম্মাননা প্রদান করবে দেশের জনপ্রিয় বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে আরটিভি।

আরও পড়ুন:

পিআর/এমকে

মন্তব্য করুন

daraz
  • আরটিভি এর পাঠক প্রিয়
X
Fresh