• ঢাকা বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

জয়া আলোকিত নারী-২০১৮

সম্মাননা পাচ্ছেন ড. হোসনে আরা বেগম

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ মার্চ ২০১৮, ১৮:৩১
ছবি : সংগৃহীত

নিজেকে আর্তমানবতার কল্যাণে নিয়োজিত রেখেছেন দুই যুগেরও বেশি সময় ধরে। একনিষ্ঠ সংগ্রাম অব্যাহত রেখেছেন ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘের (টিএমএসএস) প্রধান ড. হোসনে আরা বেগম। তার কর্মদক্ষতা এখন আন্তর্জাতিকভাবেও আলোচিত।

হোসনে আরা বেগম বগুড়া সরকারি কলেজ, মহিবুর রহমান মহিলা কলেজ, কুড়িগ্রাম সরকারি কলেজ ও জয়পুরহাট মহিলা কলেজের অধ্যাপক ছিলেন। ১৯৮০ সাল থেকে ‘টিএমএসএস’র নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

নিজ শহর বগুড়াতে ১২৬ জন ভিক্ষুকের মুষ্টি চালের মাধ্যমে সংগৃহীত ২০৬ মন চাল নিয়ে তিনি শুরু করেন ‘ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘ’র কর্ম তৎপরতা। বর্তমানে বাংলাদেশের ৬৪টি জেলাতেই রয়েছে ‘টিএমএসএস’ এর শাখা। দেশের ছোট-বড় এক লাখ ১২ হাজার সমিতি ‘টিএমএসএস’ এর আওতাভুক্ত।

--------------------------------------------------------
আরও পড়ুন: সুস্থ আছেন ওমর সানী
--------------------------------------------------------

হোসনে আরার পরিচালনায় সংগঠনটি এখন বিশ্বের অন্যতম বৃহৎ বেসরকারি উন্নয়ন সংগঠন হিসেবে পরিচিত হয়ে উঠছে। শিক্ষা, স্বাস্থ্যসেবা, মাইক্রো ফাইন্যান্সের মাধ্যমে ৫৩ লাখ পরিবার উপকৃত হয়েছে এই সংগঠনের মাধ্যমে।

বর্তমানে রোহিঙ্গাদের জন্য মেডিকেল টিম, ত্রাণ সরবরাহ, রাস্তাঘাট ও পানির সরবরাহ করছে এই সংগঠনটি। আগামী প্রকল্পে রোহিঙ্গাদের জন্য একটি স্কুল নির্মাণে পরিকল্পনা রয়েছে বলে জানান হোসনে আরা বেগম।

সমাজসেবক ড. হোসনে আরা বেগম এবছর ‘জয়া আলোকিত নারী-২০১৮’ সম্মাননা পেতে যাচ্ছেন। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আগামী ৯ মার্চ রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘জয়া আলোকিত নারী-২০১৮’সম্মাননা প্রদান করা হবে।

হোসনে আরা বেগমসহ দেশের আরও সাতজন পুরোধা নারী ব্যক্তিত্ব এই সম্মাননা গ্রহণ করবেন। সম্মাননা প্রদান করবে দেশের জনপ্রিয় বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি।

আরও পড়ুন:

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • আরটিভি এর পাঠক প্রিয়
X
Fresh