• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পদক্ষেপ প্রশংসনীয় : রবার্ট ওয়াটকিন্স

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ নভেম্বর ২০১৭, ১৬:২৯

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতিটি পদক্ষেপ প্রশংসনীয়। তবে রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে আন্তর্জাতিক মহলের যে চাপ এখন রয়েছে তা অব্যাহত রাখতে সবার একসঙ্গে কাজ করা উচিত বলে মনে করেন বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের বিদায়ী আবাসিক সমন্নয়ক রবার্ট ওয়াটকিন্স।

২ নভেম্বর বুধবার আরটিভি কার্যালয় পরিদর্শন করেন তিনি। পরিদর্শন শেষে আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান এর সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, রোহিঙ্গাদের ত্রাণ সহায়তার জন্য জাতিসংঘের পক্ষ থেকে আন্তর্জাতিক সহায়তা চাওয়া হয়েছে। নতুন করে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের নিয়ে ভাবলেই শুধু চলবে না, আমাদের মনে রাখতে হবে বহু বছর ধরে রোহিঙ্গারা এখানে এসেছে। তাদেরও সহায়তা দিতে হবে। এটি কঠিন একটি কাজ। রোহিঙ্গা সমস্যাটি খুবই উদ্বেগের বিষয়।

রবার্ট ওয়াটকিন্স বলেন, এ সমস্যা দীর্ঘস্থায়ী হলে বাংলাদেশের অর্থনীতির ওপর বড় ধরনের চাপ পড়বে। যেহেতু আমরা এই সমস্যার দ্রুত ও সহজ কোনো সমাধান দেখছি না, সেহেতু চেষ্টা করছি এর বিরূপ প্রভাব যতটা কমিয়ে আনা যায়। আমরা এও মনে করি, মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের মাধ্যমেই এ অঞ্চলে শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করা যাবে। কিন্তু কয়েক মাসের মধ্যে রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠানো সম্ভব হবে বলে মনে হয় না।

এসময় মিয়ানমারের রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে জাতিসংঘের উদ্যোগের প্রশংসা করেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান।

রবার্ট ডি ওয়াটকিন্স ২০১৫ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক ও ইউএনডিপির আবাসিক প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। এই দায়িত্ব নেওয়ার আগে তিনি লিবিয়া, ইরান, ইসরায়েল, সিরিয়াসহ বিভিন্ন দেশে উন্নয়ন ও যুদ্ধোত্তর কর্মসূচির সঙ্গে যুক্ত ছিলেন।

এমসি /এমকে

মন্তব্য করুন

daraz
  • আরটিভি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে বিষয়ে কথা বললেন ভারত-বাংলাদেশের দুই পররাষ্ট্রমন্ত্রী
X
Fresh