• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

শ্রোতারা কি গান শুনছেন না?

এ এইচ মুরাদ

  ২৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:৩৯

নিভু নিভু করছে অডিও বাজার। সিডি বিক্রি হয় না। আগের মতো ব্যবসা নেই- এমন অভিযোগ প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর। তার মানে শ্রোতারা কি গান শুনছেন না? যদি গান শুনেই থাকেন তাহলে ব্যবসা হবে না কেনো? অনেক অডিও প্রতিষ্ঠানই বন্ধ হয়ে গেছে। আবার কেউ নিজেরাই বন্ধ করেছেন। এমন বিরূপ পরিবেশে যদি নতুন অডিও প্রযোজনা প্রতিষ্ঠান আত্মপ্রকাশ করে তাহলে শিল্প ও শিল্পীদের জন্য সত্যি এক সুসংবাদ।

শনিবার রাতে গুলশানের একটি অভিজাত রেস্তোরাঁয় জমকালো আয়োজনে যাত্রা শুরু করলো 'ধ্রুব মিউজিক স্টেশন'। সঙ্গীতশিল্পী ধ্রুব গুহ এ প্রযোজনা প্রতিষ্ঠানের কর্ণধার।

ধ্রুব বলেন, গানকে ভীষণ ভালোবাসি। ভালোবাসার জায়গা থেকেই এমন উদ্যোগ নেয়া। শুদ্ধ সংস্কৃতির বিকাশ ও বাংলা গানকে সারাবিশ্বে পৌঁছে দিতে চাই এ লক্ষ‌্য নিয়েই এগিয়ে যাবো।

তিনি আরো বলেন, সারাদেশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সঙ্গীত প্রতিভাদের গান গাওয়ার সুযোগ করে দেয়া হবে। প্রতিষ্ঠিত সঙ্গীতশিল্পীদের পাশাপাশি তরুণরাও যেনো সমানভাবে কাজ করতে পারেন সেদিকে নজর দেবো। শ্রোতারা 'গানকার্ড'র মাধ্যমে শিল্পীদের এসব গান শুনতে পারবেন। গানকার্ড একটি নতুন ধারণা। এটি অনেকটা পেনড্রাইভের মতো। গাড়িতে, ল্যাপটপ, ডেস্কটপে কার্ডটি লাগিয়ে ভেতরে সংরক্ষণ করে রাখা গান শোনা যাবে। এছাড়াও ধ্রুব মিউজিক স্টেশন ওয়েবসাইটে গান শোনার ব্যবস্থা থাকছে।

কুমার বিশ্বজিৎ বলেন, সবাই যখন দোকান বন্ধ করছেন ঠিক তখন নতুন একটি দোকান খোলা হলো। এটা শিল্পীদের জন্য সত্যিই সুখবর। আশা করছি, যে স্বপ্ন নিয়ে এর কর্ণধার প্রতিষ্ঠানটি করেছেন তা যেনো সত্যি হয়। এখানে আমার একটি গানের মিউজিক ভিডিও দেখানো হয়েছে। আমার 'যেখানে সীমান্ত তোমার' কিংবা 'পুতুলের মতো করে সাজিয়ে'সহ অনেক গান দেশের আনাচে কানাচে বেজেছে, জনপ্রিয়তা পেয়েছে। কখনো কোনো গানের মিউজিক ভিডিও করিনি। গানটাকে হৃদয়ে ধারণ করতে হবে।

অনুষ্ঠানে জনপ্রিয় সঙ্গীতশিল্পী আসিফ আকবরের 'আগুন' গানের মিউজিক ভিডিও দেখানো হয়।

আসিফ বলেন, দারুণ উদ্যোগ। খুব ভালো লাগছে এমন ভালো কাজের সঙ্গে থাকতে পেরে। গানের জন্য আমি যা করতে হয় তাই করবো।

হাবিব ওয়াহিদ তার 'মিথ্যা নয়' গানের ভিডিওর ব্যাপারে বলেন, এ ব্যানারে 'মিথ্যা নয়' গানের ভিডিওটি প্রকাশ হলো। এ প্রথম আমাকে অভিনয় করতে হয়েছে। আমি অভিনয় করতে পারিনি। তবে ভিডিওটির নির্মাতার উৎসাহের কারণে কাজটি করেছি। চেষ্টা করেছি গানটি ফুটিয়ে তোলার জন্য নিজেকে যতোটা পারি প্রকাশ করার।

উদ্বোধনী অনুষ্ঠানে ১৬টি অ‌্যালবাম রিলিজ দেয়া হয়। অ্যালবামগুলোতে কুমার বিশ্বজিৎ, সামিনা চৌধুরী, বাপ্পা মজুমদার, আসিফ আকবর, হাবিব ওয়াহিদ, তাহসান, ফুয়াদ আল মুক্তাদির, ন্যান্সি, ইমরান, কনা, বেলাল খান, জুয়েল মোর্শেদ, ধ্রুব গুহ, মিনার, এফ এ সুমন, কাজী শুভ, পড়শি, শেখ বোরহানউদ্দিন শান, সোহেল মেহেদী, মোহাম্মদ মিলন, মুহিন, পূজা, মেহেদী হাসান, ঐশী, রাফাত, ইলিয়াস হোসেন, নদী, খেয়া, স্মরণ, বৃষ্টিসহ অনেকেরই গান থাকছে।

এইচএম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh