• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ঢাকা বিশ্ববিদ্যালয় ১১তম কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:০৫

'বিবিধ ভাষার বিবিধ রতন'-এই শ্লোগানকে উপজীব্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ব্যবস্থাপনা ও প্রযোজনায় গেলো ২১ ফেব্রুয়ারি সন্ধ্যায় ছাত্র-শিক্ষক কেন্দ্র, টিএসসি মিলনায়তনে শুরু হয়েছে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ১১তম কেন্দ্রীয় বার্ষিক নাট্যোৎসব’। তারুণ্যের সৃষ্টিশীলতায় বিভাসিত এই নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এবং উৎসবের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

নাট্যের বাগ্বিধিতে ভবিষ্যতের রূপকল্প প্রতিফলনের আকাক্সক্ষা নিয়ে প্রতিদিন সন্ধ্যা ৭ টায় নাটকগুলো মঞ্চয়ান হচ্ছে। উদ্বোধনী দিনে সুমাইয়া মনির রচনা ও নির্দেশনায় মঞ্চস্থ হয় ‘অভিত্রেীর এক সাদা রাত্রি।’ ২২ ফেব্রুয়ারি ফরিদ কামিলের রচনায় পরাগ চৌধুরীর অনুবাদে ‘জেরা’ নাটকটি নির্দেশনায় ছিলেন তন্ময় পাল। একই দিনে স্টিফেন বিনের রচনায় রনি দাসের অনুবাদ ও পরিচালনায় মঞ্চস্থ হয় ‘শূন্যে একটি ছোট্ট বাক্সো।’ এদিকে বৃহস্পতিবার সন্ধ্যায় মঞ্চস্থ হবে দুটি নাটক।

প্রথমটি ‘একজন চাকুরের জীবন বাস্তবতা’, ওয়াল্টার ওয়াইকসের রচনায় নাটকটি অনুবাদের পাশপাশি নির্দেশনা দিবেন শংকর কুমার বিশ্বাস। এরপর রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্প অবলম্বনে ‘কঙ্কাল’ নাটকটি পরিচালনা করবেন ইসরাত জাহান মৌটুসী। আসছে ২৪ ফেব্রুয়ারি শুক্রবারও মঞ্চস্থ হবে দুটি নাটক। প্রথমটি টেরি রচির রচনায় ‘শিকড় ও শাখা’, যার অনুবাদ ও নির্দেশনা আব্দুর রাজ্জাক। এরপর জুলিয়া লী ডীনের রচনা, মীর আরাফাত মানবের অনুবাদ ও সাখাওয়াত ফাহাদের নির্দেশনায় মঞ্চস্থ হবে ‘প্রতিবিম্ব’।

২৫ ও ২৬ ফেব্রুয়ারি সৈয়দ শামসুল হকের নূরলদীনের সারাজীবন, নিষিদ্ধ লোবান ও পায়ের আওয়াজ পাওয়া যায় অবলম্বনে আহমেদুল কবিরের নির্দেশনায় মঞ্চস্থ হবে ‘বহ্নি বিসর্জন ব-দ্বীপ’। উৎসবের শেষ দিন ২৭ ফেব্রয়ারি সোমবার বাদল সরকারের রচনায় শুভ্রা গোস্বামীর পরিচালনায় মঞ্চস্থ হবে ‘সারারাত্তির’।

থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ব্যবস্থাপনা ও প্রযোজনায় ঢাকা বিশ্ববিদ্যালয় বার্ষিক নাট্যোৎসব এক দশক পূর্ণ করলো। শিল্পের মুক্ত ভাষায় জ্ঞানের বিচিত্র পদ্ধতি ও প্রণালীর সংশ্লেষ ঘটিয়ে দৈশিক ও বৈশ্বিক জীবন-বাস্তবতার অন্যতর বোধ সৃজন এই বিভাগের অভিমুখ।

এইচএম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh