• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নতুন প্রজন্মের ভাষা আন্দোলন 'আলো'

অনলাইন ডেস্ক
  ২০ ফেব্রুয়ারি ২০১৭, ১২:৩৮

একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠনের প্রধান রাহাত কবির। বিবিএ-এর ফাইনাল সেমিস্টারের ছাত্র। প্রগতিশীল চিন্তার একজন যুবক। পড়াশোনার পাশাপাশি নাটক, আবৃত্তি এবং নানা সাংস্কৃতিক কাজ নিয়ে তার দৈনন্দিন ব্যস্ততা। সঙ্গে যুক্ত আছেন সমমনা আরো অনেক ছাত্র। এক কথায় কর্মচঞ্চল একটি সংগঠন। ফেব্রুয়ারির ১৮/১৯ তারিখের চিত্র।

২১ শে ফেব্রুয়ারি উপলক্ষে তারা মঞ্চায়ন করবে মুনীর চৌধুরীর কবর নাটক। উদ্দেশ্য নাটকের মাধ্যমে বাংলা ভাষার গুরুত্ব, শুদ্ধ এবং সাবলীল ব্যবহারের বিষয়ে তরুণদের মধ্যে চেতনা জাগ্রত করা। এ কাজটিকে তারা মনে করেন এ সময়ে নতুন প্রজন্মের ভাষা আন্দোলন। সেই রকম একটা আন্দোলনমুখী চেতনা নিয়ে কাজ করতে থাকে সংগঠনের সবাই। তাই জোরসে চলছে নাটকের মহড়া।

হঠাৎ তৈরি হয় এক নতুন সঙ্কট। বিশ্ববিদ্যালয়ের ভিসি এ নাটক না করার জন্য আদেশ জারি করেন। রাহাত ও তার দল চালিয়ে যায় লড়াই। এক সময় রাহাতের সঙ্গে তার ভালোবাসার মানুষ তাহরীমার সম্পর্ক ছিন্ন হয়। কারণ, তাহরীমার বাবা মান্নান খান হচ্ছেন ওই বিশ্ববিদ্যালয়ের ভিসি। তিনি চান না যে, তার মেয়ে রাহাতের সঙ্গে চলুক।

কারণ রাহাত এবং সংগঠনের অপরাধ একটাই, মুনীর চৌধুরীর নাটক করা এবং ভাষা আন্দোলন নিয়ে কাজ করা। এই মান্নান খান একজন পাক বংশোদ্ভূত মুসলীম লীগ প্রেমী লোক।

সঙ্কটে সবাই খানিকটা থমকে গেলেও রাহাতের মনোবলে ফের সবাই চাঙ্গা হয়ে কাজ শুরু করে। তারপর সঙ্কট পেরিয়ে নানা নাটকীয়তার মধ্য দিয়ে নাটক মঞ্চস্থ হয়।

এদিকে বাবার সঙ্গে মৃদু বাকযুদ্ধে অবতীর্ণ হয় তাহরীমা। ঘর ছেড়ে এসে যুক্ত হয় সংগঠনের সঙ্গে। রাতে দুঃস্বপ্নে জেগে উঠে অনুশোচনা জাগে মান্নান খানের মনে। এর মধ্যে তৈরি হয় নানা নাটকীয়তা। এই নাটকীয়তায় নাটকের মঞ্চে আসে মান্নান খান। রাহাতের চেতনাকে সম্মান জানিয়ে ৬৩ বছর আগের অপরাধের জন্য পাকিস্তানিদের পক্ষ থেকে জাতির কাছে ক্ষমা চান মান্নান খান। রাহাতদের নাটকটি দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে যেনো মঞ্চায়িত হয় সেই ব্যবস্থা করে দেয়ার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হন তিনি।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বিশেষ নাটক 'আলো'র কাহিনি এমনই। সুজাত শিমুলের রচনায় নাটকটি পরিচালনা করেছেন আবু হায়াত মাহমুদ। অভিনয় করেছেন তারিক আনাম খান, জাকিয়া বারী মম, সুজাত শিমুল। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রাত ৮টা ১০ মিনিটে নাটকটি প্রচার হবে আরটিভিতে।


এইচএম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh