• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

নিশো-আশার 'ডিসটিউন স্বরলিপি'

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:৫০

'মানডে নাইট সুপার ড্রামা'র এ সপ্তাহের আয়োজনে থাকছে নাটক 'ডিসটিউন স্বরলিপি'। আপেল মাহমুদের রচনায় নাটকটি পরিচালনা করেছেন ইমেল হক। ২০ ফেব্রুয়ারি সোমবার রাত ৮টা ১০ মিনিটে নাটকটি আরটিভিতে প্রচার হবে। অভিনয় করেছেন আফরান নিশো ও আশা।

গল্পে দেখা যাবে, কোটিপতি বাবার একমাত্র সন্তান ফুয়াদ। মা মারা যাবার পর বাবার আদরেই বেড়ে ওঠা তার। পড়াশুনায় খুব একটা ভাল না হলেও মিউজিকে তার একটা অন্যরকম দক্ষতা রয়েছে। একটা আন্ডারগ্রাউন্ড ব্যান্ডের ভোকাল সে। তার কথা-বার্তা ও চলাচলে বাংলিশ ব্যাপারটা প্রবল। কারো সঙ্গে কথা বলার সময় তার কথার অর্ধেক থাকে বাংলা আর অর্ধেক ইংলিশ। চলাফেরায় একটা হিপহপ ব্যাপার আছে।

প্রতিদিনের মত সেদিনও প্র্যাকটিস করছিল ব্যান্ডের সবাই। ঘণ্টাখানেক পরেই হঠাৎ ফুয়াদের ভোকালে সমস্যা হয়। জোরে জোরে গান গাওয়ার ফলে গলার স্বরে সমস্যা হয়, এমন যে কথা বলতেও সমস্যা হয় তার। বন্ধুরা সবাই মিলে সঙ্গে সঙ্গে তাকে ডাক্তারের কাছে নিয়ে যায়। অনেক পরীক্ষা নিরীক্ষার পরে ডাক্তার জানায় অবস্থা তেমন গুরুতর কিছুই না। কিছুদিন গলার বিশ্রাম দরকার।

গানপ্রিয় মানুষ ডাক্তার ইমতিয়াজ ফুয়াদের সাথে কথা বলে সে বুঝতে পারে গান গাওয়ার ব্যাপারে ফুয়াদের তেমন কোনো ধারণা নেই। সে যা করছে তা পুরো ব্যাপারটাই এমন যে, ইচ্ছে হলো তাই গাইলাম। গান গাওয়া বিষয়টা আসলে এমন না, যদি এমন হতো তাহলে সা-রে-গা-মা বলে যে একটা বিষয় আছে সেটা থাকত না। ইমতিয়াজ ফুয়াদকে পরামর্শ দেয় তার এই সময় এভাবে গান না গেয়ে গান গাওয়ার সব নিয়মগুলো বুঝে শুনে তারপর গাওয়া উচিৎ।

এজন্য দরকার একজন সুশিক্ষিত ও রবীন্দ্র, নজরুল, লোকগীতি, পল্লীগীতি সম্পর্কে দক্ষতা আছে এমন একজন শিক্ষক। ফুয়াদের সেই সময়টা এখন নেই যে একজন শিক্ষকের কাছ থেকে গান শেখার। তার জন্য এখন একজন দরকার যে কিনা তার সমবয়সী বন্ধুর মত হবে, তার ব্যাপারগুলো বুঝে তাকে যথাযথ গাইড লাইন দিতে পারবে। ইমতিয়াজের এক বন্ধুর মেয়ে আছে সামিয়া সে কিনা প্রায় দীর্ঘ আট বছর যাবৎ রবীন্দ্র, নজরুল চর্চা করছে। ইমতিয়াজ পরামর্শ দেয় তার কাছে যাবার। দীর্ঘদিনের পরিচিত ডাক্তার ইমতিয়াজের কথায় ভরসা পায় ফুয়াদ।

সামিয়া চারুকলার ৩য় বর্ষের ছাত্রী। পাশাপাশি প্রায় আট বছর যাবৎ মিউজিক নিয়ে পড়াশুনা করছে সে। রবীন্দ্রসঙ্গীতের উপর ভাল দক্ষতা রয়েছে তার। কয়েকটা অ্যালবামও প্রকাশ পেয়েছে। বর্তমান প্রজন্মের কাছে তার সুনাম আছে। ফুয়াদ তার কাছেই যায়। সামিয়া ফুয়াদের ছোটই হবে। তারপরও এই মেয়েই এখন ফুয়াদের শিক্ষক। ফুয়াদের সঙ্গে সামিয়া কথা বলে বুঝতে পারে বাংলা ভাষার উপর ফুয়াদের দক্ষতা প্রায় শূন্য। সামিয়া ফুয়াদকে পরামর্শ দেয়। যে গান গাওয়ার পূর্ব শর্তই হচ্ছে যে ভাষায় গান গাওয়া হয় সে ভাষাটা ভালমত আয়ত্ব করা। সামিয়ার কথা ভালো লাগে ফুয়াদের। শুরু হয় তার ভাষা চর্চা। জানার চেষ্টা করে বাংলা ভাষা। এভাবেই কেটে যায় অনেকটা সময়। সামিয়ার প্রতি এক প্রকার ভাল লাগা জন্মায় তার। ভাষা চর্চা আর গানের প্রতি আগ্রহ দেখে ফুয়াদের প্রতিও সামিয়ার ভাললাগা কাজ করে।

ভাষা নিয়ে বিভিন্ন বইপত্র, রবীন্দ্র, নজরুল নিয়ে পড়াশুনায় ব্যস্ত ফুয়াদ এক সময় ক্লান্ত হয়ে পড়ে। তার পছন্দ আন্ডারগ্রাউন্ড ব্যান্ড। এসব নজরুল, রবীন্দ্র নিয়ে সে আর পড়াশুনা করতে পারবে না। তুমুল ঝগড়া করে সামিয়ার ওখান থেকে চলে আসে ফুয়াদ। সে চেয়েছে আন্ডারগ্রাউন্ড ব্যান্ডের মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠিত করতে, তার জন্য রবীন্দ্র বা নজরুল নয়। আর সা-রে-গা-মাও তার দ্বারা সম্ভব না। এসব চিন্তা করেই ফুয়াদ সামিয়ার সাথে এমনটা করে। কেটে যায় কয়েক সপ্তাহ। আগের মত আর ব্যান্ডে সময় দেয় না ফুয়াদ।

অন্যদিকে সঙ্গীতের মাধ্যমে ফুয়াদকে দিয়ে কিছু করার ইচ্ছা থাকলেও এখনো আর কিছু ভাবছে না সামিয়া। আস্তে আস্তে সামিয়ার সঙ্গে কাটানো মুহূর্তগুলো মনে পড়তে থাকে ফুয়াদের। কত সুন্দর করে মেয়েটা তাকে গান শেখাতো। তাছাড়া ভাষা নিয়ে চর্চা করার ফলে নিজের ভাষার প্রতিও কেমন যেন টান চলে আসছে তার। বাংলা ইংলিশ মিশ্রিত ঐ আন্ডারগ্রাউন্ড ব্যান্ডের গানগুলো এখন আর তেমন ভালো লাগে না। সময় পেলেই গুনগুন করে রবীন্দ্র বা নজরুলের কোন গান গেয়ে উঠে ফুয়াদ।

এভাবে কাটছে তার সময়। এভাবে থাকা যায় না। সে আর পারছে না। অন্য ভাষায় নয় সে যদি কিছু করতে পারে তবে সেটা কেবল তার নিজের ভাষাতেই সম্ভব। ছুটে যায় সামিয়ার কাছে, তাকে দেখে খুশিতে চোখে পানি চলে আসে সামিয়ার। হারিয়ে যাওয়া ভালোভাষার মানুষ ফিরে আসার মতই অনুভব করে সে। শুরু হয় তাদের দুজনের পথচলা।


এইচএম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh